মাল্যকে ফেরাতে চূড়ান্ত শুনানি ডিসেম্বরে

ভারতে প্রায় ৯,০০০ কোটি টাকা ঋণ খেলাপ সংক্রান্ত মামলায় গত এপ্রিলে ব্রিটেনে গ্রেফতার করা হয়েছিল মাল্যকে। আপাতত তিনি জামিনে মুক্ত। এ দিন মাল্যের দাবি, ‘‘আদালতেই সব কিছু পরিষ্কার হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৭ ০৩:১৬
Share:

হাজিরা: লন্ডনের আদালতে বিজয় মাল্য। সোমবার। ছবি: এপি।

আগামী ৪ ডিসেম্বর থেকেই লন্ডনের আদালতে কিংগ্‌ফিশার এয়ারলাইন্স কর্ণধার বিজয় মাল্যকে দেশে ফিরিয়ে আনার মামলার চূড়ান্ত শুনানি শুরু হবে। চলবে ৮ দিন ধরে। সোমবার ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়েছিলেন মাল্য। সেখানেই তাঁকে আগামী ৪ তারিখে হাজিরা দিতে বলা হয়েছে।

Advertisement

এর আগে ভারতে প্রায় ৯,০০০ কোটি টাকা ঋণ খেলাপ সংক্রান্ত মামলায় গত এপ্রিলে ব্রিটেনে গ্রেফতার করা হয়েছিল মাল্যকে। আপাতত তিনি জামিনে মুক্ত। এ দিন মাল্যের দাবি, ‘‘আদালতেই সব কিছু পরিষ্কার হবে।’’

এত দিন মাল্য এবং ভারত সরকারের পক্ষ থেকে নিজেদের দাবি পেশ করেছেন আইনজীবীরা। সোমবার আদালতে মাল্যের আইনজীবীদের দাবি, তাঁদের তরফে সব রকম প্রমাণ পেশ করা হয়েছে। বল এখন ভারত সরকারের কোর্টে। তবে ডিসেম্বরের চেয়ে শুনানি পিছোনোর পরিকল্পনা খারিজ করে দিয়েছেন তাঁরা। কারণ সে ক্ষেত্রে কেন্দ্র মাল্যের বিরুদ্ধে আরও তথ্যপ্রমাণ পেশ করতে পারে বলে আশঙ্কা আইনজীবীদের। এর আগে গত ৩ অক্টোবরেই জালিয়াতির সঙ্গে নতুন করে বেআইনি টাকা লেনদেনের অভিযোগ আনা হয়েছে মাল্যের বিরুদ্ধে। তারই ভিত্তিতে মাল্যের প্রত্যর্পণের জন্য নতুন করে আর্জি জানিয়েছে কেন্দ্র।

Advertisement

প্রসঙ্গত, ভারতে কিংগ্‌ফিশার এয়ার কর্ণধারকে সরকারি ভাবে অভিযুক্ত ঘোষণা করা হয়েছে অনেক আগেই। তাঁকে ফিরিয়ে আনতে ব্রিটিশ সরকারের কাছে আবেদন জানিয়েছিল বিদেশ মন্ত্রক। সেই আবেদনের ভিত্তিতেই চলছে মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন