সিক্কার ইস্তফা, নারায়ণমূর্তিকেই দায়ী করল ইনফোসিস

ইস্তফা দিলেও তিনি সংস্থার সঙ্গেই রয়েছেন বলে ইনফোসিসের তরফে জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৭ ০৯:৫৭
Share:

আচমকা ইস্তফা বিশাল সিক্কার।

দেশের তথ্য প্রযুক্তি শিল্পের অন্যতম বড় সংস্থা ইনফোসিসের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এবং চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও)-য়ের পদ থেকে ইস্তফা দিলেন বিশাল সিক্কা। ইতিমধ্যেই তাঁর ইস্তফা গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে। সিক্কার আচমকা এই সিদ্ধান্তে বিস্মিত শিল্পমহল। ইস্তফার কারণ হিসাবে নাম না করে সংস্থার কয়েক জনের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণের অভিযোগ তুলেছেন সিক্কা। তবে ইনফোসিসের তরফে সিক্কার বিদায়ের জন্য সরাসরি আঙুল তোলা হয়েছে সংস্থার প্রাক্তন অধিকর্তা তথা প্রতিষ্ঠাতা সদস্য নারায়ণমূর্তির দিকে। বলা হয়েছে, মূর্তির ক্রমাগত ব্যক্তিগত আক্রমণের জন্যই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন সিক্কা। সংস্থার কর্ণধারের পদ থেকে ইস্তফা দিলেও এগজিকিউটিভ ভাইস চেয়ারম্যান হিসাবে বিশাল থাকবেন বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: দেশে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক ২২শে

দিন কয়েক ধরেই বেতন বৃদ্ধি নিয়ে সমস্যা চলছিল ইনফোসিসের অন্দরে। বিশাল এবং প্রাক্তন ফিনান্স প্রধান রাজিব বনশলের বিপুল বেতন বৃদ্ধির বিরুদ্ধে সরব হয়েছিলেন ইনফোসিসের বেশ কয়েক জন প্রতিষ্ঠাতা সদস্য এবং বোর্ড অব ডিরেক্টর্সের কযেক জন প্রাক্তন সদস্য। এদের হাতে সংস্থার প্রায় ১৩ শতাংশ শেয়ার থাকায় বেশ কিছুটা ব্যাকফুটে চলে যান সিক্কা। বড় সিদ্ধান্ত নিতে অসুবিধার কথাও বলেছিলেন তিনি। মাত্র কয়েক দিন আগে ইনফোসিসের অধিকর্তা পদে ৩ বছর পার করেছেন তিনি।

Advertisement

গত কয়েক মাস ধরেই ইনফোসিসের শীর্ষপদ থেকে ইস্তফা দিচ্ছেন একের পর এক আধিকারিক। এঁদের মধ্যে রয়েছেন চিফ বিজনেস অফিসার, এম ডি থেকে এগজিকিউটিভ ভাইস প্রেসিডেন্টও। সেই তালিকাতেই এ বার যুক্ত হল সিক্কার নাম। তাঁর জায়গায় আপাতত দায়িত্ব সামলাবেন চিফ অপারেটিং অফিসার(সিওও) প্রবীণ রাও। শুক্রবার এক বিবৃতি দিয়ে সংস্থার তরফে এ কথা জানানো হয়েছে।

সিক্কার ইস্তফার খবর প্রকাশ্যে আসতেই ধাক্কা লাগে ইনফোসিসের শেয়ারে। শুক্রবার বাজার খুলতেই প্রায় ৭ শতাংশ নেমে যায় সংস্থার শেয়ারের দাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement