কর ফিরতেই কথার লড়াই

চিনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে ২৫ হাজার কোটি ডলারের চিনা পণ্যে ২৫% শুল্ক আগেই বসিয়েছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন ও বেজিং শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৯ ০০:২৫
Share:

রাষ্ট্রপুঞ্জে চিনা রাষ্ট্রদূত ঝ্যাং জুন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চিনা পণ্যের উপরে ফের এক দফা কর চাপিয়ে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার উত্তরে পাল্টা শুল্ক-লড়াইয়ের হুমকি দিল বেজিংও। যার ফলে নতুন করে ঝাঁঝ বাড়ল দু’পক্ষের কথার লড়াইয়ের। আগামী দিনে বিশ্ব অর্থনীতির উপরেও তার ছায়া পড়ার সম্ভাবনা।

Advertisement

চিনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে ২৫ হাজার কোটি ডলারের চিনা পণ্যে ২৫% শুল্ক আগেই বসিয়েছে আমেরিকা। পাল্টা চাপ তৈরি করতে মার্কিন পণ্যে কর চাপিয়েছে চিনও। কিন্তু সেই লড়াইয়ে জল ঢালতে যখন দু’পক্ষের মধ্যে কথা সবে শুরু হয়েছে, তখনই সকলকে চমকে দিয়ে ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার রাত্রে ফের ৩০ হাজার কোটি ডলারের চিনা পণ্যের উপরে ১০% আমদানি শুল্ক বসানোর কথা ঘোষণা করেন ট্রাম্প। দাবি, আমেরিকার সঙ্গে নতুন করে বাণিজ্য চুক্তি করতে চিন গড়িমসি করছে বলেই এই পদক্ষেপ।

পাল্টা হিসেবে চিনে আরও বেশি মার্কিন পণ্যের জন্য দেওয়াল তোলার হুঁশিয়ারি দিয়েছে বেজিং। রোষের কোপ পড়তে পারে সেখানে ব্যবসা করা মার্কিন সংস্থাগুলির উপরেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন