জল-জট কাটল হলদিয়ায়

জল সরবরাহের এই প্রকল্পে তিনটি বেসরকারি সংস্থাকে (সৃষ্টি ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন, স্বচ্ছ এনভায়রনমেন্ট প্রাইভেট লিমিটেড এবং আয়ন এক্সচেঞ্জ ইন্ডিয়া লিমিটেড) নিয়ে একটি গোষ্ঠী তৈরি হয়েছে।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০১৯ ০৪:৪৯
Share:

হলদিয়া উন্নয়ন পর্ষদের (এইচডিএ) চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। —ফাইল চিত্র।

শেষ হল ছ’বছরের টানাপড়েন। শিল্পশহর হলদিয়ায় সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে (পিপিপি) জল সরবরাহের পরিকল্পনা অবশেষে বাস্তবায়িত হতে চলেছে।

Advertisement

জল সরবরাহের এই প্রকল্পে তিনটি বেসরকারি সংস্থাকে (সৃষ্টি ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন, স্বচ্ছ এনভায়রনমেন্ট প্রাইভেট লিমিটেড এবং আয়ন এক্সচেঞ্জ ইন্ডিয়া লিমিটেড) নিয়ে একটি গোষ্ঠী তৈরি হয়েছে। প্রকল্পের পরিকাঠামো তৈরি করবে তারাই। পরামর্শদাতা সংস্থা কেপিএমজি ‘ট্রানজাকশন অ্যাডভাইজর’ হিসেবে কাজ করেছে। সম্প্রতি হলদিয়া উন্নয়ন পর্ষদের (এইচডিএ) চেয়ারম্যান শুভেন্দু অধিকারী এবং ওই গোষ্ঠীর প্রতিনিধিদের উপস্থিতিতে প্রকল্পের চুক্তিও চূড়ান্ত হয়েছে। এর ফলে ১৫ বছরের জন্য জল সরবরাহ করবে এইচডিএ। পর্ষদ কর্তৃপক্ষের আশা, নতুন পরিকাঠামোয় জল সরবরাহের পরিমাণ এবং গুণগত মান বাড়বে। বসাতে হবে না আলাদা কোনও কর।

২০০৮ সালে বাম সরকারের আমলে পিপিপি মডেলেই তৈরি হয়েছিল হলদিয়া ওয়াটার ম্যানেজমেন্ট লিমিটেড। কিন্তু বাণিজ্যিক ভাবে লাভজনক না হওয়ায় সেই গাঁটছড়া মুখ থুবড়ে পড়ে। এ বার পরিকাঠামো উন্নয়নের পাশাপাশি সরকারি কোষাগারের কথাও মাথায় রাখা হয়েছে বলে হলদিয়া উন্নয়ন পর্ষদের দাবি। কিন্তু লাল ফিতের ফাঁসে প্রায় ছ’বছর প্রকল্পটি আটকে ছিল। অবশেষে তা অনুমোদন পেয়েছে।

Advertisement

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন