বাংলার ছবিতে ছাড় রাজ্যে

অমিতবাবু জানান, কেন্দ্র গোড়ায় আঞ্চলিক ভাষার ছবিতে সব টিকিটে ২৮% কর বসাতে চেয়েছিল। বাংলা প্রতিবাদ করে। সেই চাপে ১০০ টাকা পর্যন্ত দামের টিকিটে করের হার ১৮%-এ নামিয়ে আনে কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ জুন ২০১৭ ১২:৫৯
Share:

চলচ্চিত্রের টিকিটে জিএসটির অর্ধেক প্রাপ্য রাজ্যের। কিন্তু রাজ্য সিদ্ধান্ত নিয়েছে, বাংলা, নেপালি ও সাঁওতালি— এই তিন আঞ্চলিক ভাষার সিনেমার টিকিটে এখন যে ২% হারে প্রমোদকর নেওয়া হয়, শুধু সেটুকুই নেওয়া হবে। বাড়তি কর আদায় করবে না রাজ্য। বাংলার চলচ্চিত্র শিল্পকে বাঁচাতেই বুধবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এটা কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদও বটে।

Advertisement

অমিতবাবু জানান, কেন্দ্র গোড়ায় আঞ্চলিক ভাষার ছবিতে সব টিকিটে ২৮% কর বসাতে চেয়েছিল। বাংলা প্রতিবাদ করে। সেই চাপে ১০০ টাকা পর্যন্ত দামের টিকিটে করের হার ১৮%-এ নামিয়ে আনে কেন্দ্র। টিকিটের দাম ১০০ টাকা পর্যন্ত হলে জিএসটির ৯% ও তার চেয়ে বেশি দামের টিকিটে জিএসটির ১৪% রাজ্যের প্রাপ্য। কিন্তু রাজ্য ১০০ টাকা পর্যন্ত দামের টিকিটে প্রাপ্যের ৭% ও তার চেয়ে বেশি দামের টিকিটে প্রাপ্যের ১২% কর কম নেবে না। অমিতবাবুর কথায়, ‘‘বাংলা, নেপালি ও সাঁওতালি ছবিতে এই করবিন্যাস প্রযোজ্য হবে এক পর্দার প্রেক্ষাগৃহের ক্ষেত্রে। রাজ্য সরকার কত কম কর নিচ্ছে, তা টিকিটে লেখা থাকবে, যাতে সাধারণ মানুষ বুঝতে পারেন।’’ অমিত মিত্রের ব্যাখ্যা, ‘‘সত্যজিৎ রায় অস্কার পেয়েছিলেন তাঁর বাংলা ছবির জন্য। আদুর গোপালকৃষ্ণনকে মালয়ালম সিনেমা মনে রাখবে তাঁর অনন্য অবদানের জন্য। সেই ঐতিহ্য বাঁচিয়ে রাখতেই আঞ্চলিক ভাষার ছবিতে জিএসটি নেবে না রাজ্য।’’

এই সিদ্ধান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে রাজ্যের চলচ্চিত্র শিল্প। প্রযোজক অতনু রায়চৌধুরি জানান, গ্রামাঞ্চলে মানুষ উপকৃত হবেন। তিনি বলেন, ‘‘গ্রামের হলগুলিতে টিকিটের দাম ১০০ টাকার কম। এই ছাড় নতুন করের বোঝা কিছুটা কমাবে।’’ তবে এই ছাড়ে বিশেষ কোনও হেরফের হবে না বলে মনে করেন প্রিয়া ও বায়োস্কোপ হলের মালিক অরিজিৎ দত্ত। তাঁর দাবি, করের পরিমাণ এতটাই বেশি যে এই ছাড়ে বড় কোনও তফাৎ ঘটবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন