রান্নার গ্যাস সংযোগে সেই পিছিয়ে রাজ্য

রান্নার গ্যাসের সংযোগ বাড়ি-বাড়ি পৌঁছে দেওয়ায় এখনও অনেকটাই পিছিয়ে পশ্চিমবঙ্গ। এ বিষয়ে উত্তরাখণ্ডের মতো বেশ কিছু রাজ্য তার থেকে এগিয়ে তো বটেই, এমনকী তুলনায় বেশি সারা দেশে গড় সংযোগের হারও।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

শেষ আপডেট: ১৩ মে ২০১৭ ১৫:০০
Share:

রান্নার গ্যাসের সংযোগ বাড়ি-বাড়ি পৌঁছে দেওয়ায় এখনও অনেকটাই পিছিয়ে পশ্চিমবঙ্গ। এ বিষয়ে উত্তরাখণ্ডের মতো বেশ কিছু রাজ্য তার থেকে এগিয়ে তো বটেই, এমনকী তুলনায় বেশি সারা দেশে গড় সংযোগের হারও। সরকারি পরিসংখ্যানই বলছে, রান্নার গ্যাসের সিলিন্ডারে কম সংযোগের (লো কভারেজ) রাজ্যগুলির তালিকাতেও মাঝের দিকে রয়েছে পশ্চিমবঙ্গ।

Advertisement

পেট্রোলিয়াম মন্ত্রকের তথ্যে দেখা যাচ্ছে, চলতি মাসের গোড়া পর্যন্ত এ রাজ্যের মোট পরিবারের প্রায় ৬৭ শতাংশের হেঁসেলে রান্নার গ্যাস পৌঁছেছে। সেখানে সারা দেশে গড় সংযোগের হার ৭৩% ছুঁইছুঁই। গত বছরের এপ্রিলে অবশ্য রাজ্যে গ্যাস সংযোগের ছবি আরও মলিন ছিল। ওই হার ছিল ৫১.৫০%।

পরিসংখ্যান অনুযায়ী, এ বিষয়ে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড পশ্চিমবঙ্গের তুলনায় এখনও পিছনে আছে ঠিকই। কিন্তু তেমনই এগিয়ে রয়েছে উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, রাজস্থান, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি। সংশ্লিষ্ট সূত্রের খবর, পঞ্জাব, হরিয়ানার মতো কয়েকটি রাজ্য এ বিষয়ে আরও এগিয়ে।

Advertisement

গ্যাস সংযোগের ক্ষেত্রে রাজ্যের এই পিছিয়ে থাকার কথা মানছেন তিনটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার স্টেট লেভেল কো-অর্ডিনেটর তথা ইন্ডিয়ান অয়েলের পূর্বাঞ্চলীয় কর্তা রঞ্জন মহাপাত্র। তাঁর বক্তব্য, সারা দেশের গড়ের তুলনায় এ বিষয়ে এই রাজ্য বরাবরই পিছিয়ে থেকেছে। কারণ হিসেবে তাঁর বিশ্লেষণ, আরও বেশি পরিবারের কাছে (বিশেষত নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত) পৌঁছানোর, তাঁদের মধ্যে বিষয়টি নিয়ে সচেতনতা তৈরির উদ্যোগে কোথাও হয়তো খামতি থেকে গিয়েছে। আর্থিক ভাবে পিছিয়ে থাকা পরিবারও যে কাঠ, কয়লা, কেরোসিন ছেড়ে ধোঁয়াহীন জ্বালানি ব্যবহারে উৎসাহী হতে পারে এবং কষ্টের টাকা দিয়ে সিলিন্ডার কিনতে পারে, তা আঁচ করাতেই কোথাও একটা খামতি থেকে গিয়েছে বলে মনে করেন তিনি।

সংযোগের
হার (%)*

উত্তরপ্রদেশ

* হিসেব গত ১মে পর্যন্ত

তথ্যসূত্র: পেট্রোলিয়াম মন্ত্রক

রঞ্জনবাবুর দাবি, দারিদ্রসীমার নীচে বসবাসকারী পরিবারে তাদের এক জন করে মহিলাকে ছাড় দিয়ে গ্যাস সংযোগ দেওয়ার প্রকল্প (প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা) চালু হওয়ায় এখন সার্বিক ভাবেই সংযোগের হার বাড়ছে।

কেন্দ্রের আর্থ-সামাজিক গণনা অনুযায়ী, এ রাজ্যের ১ কোটি ১৭ লক্ষ পরিবার ওই প্রকল্পের সুবিধা পেতে পারে। এর মধ্যে গত অগস্ট মাস থেকে ২৯ লক্ষেরও বেশি মহিলা গ্যাসের সংযোগ নিয়েছেন। মহাপাত্র আশা করছেন, আগামী দিনে বাকিদের কাছেও পর্যায়ক্রমে সংযোগ পৌঁছে দেওয়া গেলে, তার হার ধাপে ধাপে অন্তত ৯৫ শতাংশে পৌঁছে যাবে।

রঞ্জনবাবু জানিয়েছেন, এই মুহূর্তে পশ্চিমবঙ্গে রান্নার গ্যাসের মোট ১ কোটি ৫০ লক্ষ ৬৭ হাজার গ্রাহক রয়েছেন। আর গত এক বছরে নতুন গ্যাস সংযোগ নিয়েছেন ৪০ লক্ষেরও বেশি গ্রাহক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন