WhatsApp Pay

ভারতে এ বার হোয়াটসঅ্যাপের নতুন সংযোজন, আসতে চলেছে ‘হোয়াটসঅ্যাপ পে’

বর্তমানে ভারতে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা ৩০০ মিলিয়ন, ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও ৩০০ মিলিয়ন। যদি ‘হোয়াটসঅ্যাপ পে’ ভারতে চালু হয়, তাহলে তার ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে শীর্ষে থাকা পেটিএম (২৩০মিলিয়ন)-কেও ছাড়িয়ে যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ১৮:২৫
Share:

এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেও করা যাবে আর্থিক লেনদেন। ছবি: শাটারস্টক

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বাড়াতে এবার আসতে চলেছে ‘হোয়াটসঅ্যাপ পে’। ইউপিআই ভিত্তিক এই অর্থ লেনদেন ব্যবস্থা ক্ষুদ্র ও মাঝারি মাপের ব্যবসায়ীরাও ব্যবহার করতে পারবেন তাদের ব্যবসায়িক লেনদেনের জন্য। এই বছরের শেষভাগের মধ্যেই হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার চলে আসবে ভারতে –আজ একটি অনুষ্ঠানে এমনটাই জানালেন হোয়াটসঅ্যাপের গ্লোবাল হেড উইল ক্যাথকার্ট।

Advertisement

গত বছরই হোয়াটসঅ্যাপ তাদের নতুন পেমেন্ট ব্যবস্থা চালু করার জন্য ১০ লক্ষ ব্যবহারকারীকে নিয়ে একটি পরীক্ষামূলক লেনদেন করা হয়েছিল যা ডিজিটাল পেমেন্টের নিয়মাবলীর জেরে আটকে যায়। তবে এ বার এই নতুন পরিষেবা সম্পূর্ণ প্রস্তুত। তাই ভারতে ডিজিটাল লেনদেনে বাড়ানোর জন্য এই পেমেন্ট পরিষেবা এই বছরে শেষেই আনার পরিকল্পনা করা হয়েছে হোয়াটসঅ্যাপের তরফ থেকে। সমীক্ষা অনু্যায়ী আগামী ২০২৩ সালের মধ্যেই ভারতের ডিজিটাল পেমেন্ট ইন্ডাস্ট্রি মার্কিন মুদ্রায় ১ ট্রিলিয়ন ডলারে পৌছাবে।

নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত বলেন, “হোয়াটসঅ্যাপের এই উদ্যোগ এতদিন আটকে ছিল কারণ তা ভারতের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার যে নিয়মাবলীগুলি রয়েছে, সেগুলি পূরণ করতে পারছিল না। প্রয়োজনীয় নিয়মাবলী পূরণ হলেই ভারতে হোয়াটসঅ্যাপের এই পেমেন্ট ব্যবস্থা চালু করা হবে”।

Advertisement

আরও পড়ুন: গরমে হাঁসফাঁস করেন? এবার জামাতেই লাগানো থাকবে এসি!

বর্তমানে ভারতে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যা ৩০০ মিলিয়ন, ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও ৩০০ মিলিয়ন। যদি ‘হোয়াটসঅ্যাপ পে’ ভারতে চালু হয়, তাহলে তার ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে শীর্ষে থাকা পেটিএম (২৩০মিলিয়ন)-কেও ছাড়িয়ে যাবে। ‘হোয়াটসঅ্যাপ পে’ কেবল স্বল্প অর্থের লেনদেনের জন্যই নয়,যেসব ক্ষুদ্র ও মাঝারি মাপের ব্যবসায়ীদের বার্ষিক লাভ ৩ লক্ষ থেকে ৭৫কোটি টাকা, তাঁরাও এই হোয়াটসঅ্যাপ পেমেন্ট ব্যবহার করে অর্থের লেনদেন করতে পারবেন।

মোবাইলের মাধ্যমে অনলাইনে টাকা লেনদেন ব্যবস্থা বর্তমানে ভারতে বেশ জনপ্রিয়, হোয়াটসঅ্যাপের প্রবেশ সেই জনপ্রিয়তাকে যে আরও বাড়াবে সেই বিষয়ে সন্দেহ নেই এই অ্যাপের মালিক মার্ক জাকারবার্গের। তবে ‘হোয়াটসঅ্যাপ পে’ ভারতে আসার আগে তারা সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে, তারা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ‘ডেটা লোকালাইজেশন’ নিয়ম মেনেই এই নতুন পরিষেবা চালু করবে এবং ডিজিটাল লেনদেনে ভারতের বৃদ্ধিতে সহায়কের ভূমিকা পালন করবে।

আরও পড়ুন: আয়কর আদায় বাড়াতে কড়া দাওয়াই অর্থমন্ত্রীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন