×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

গরমে হাঁসফাঁস করেন? এবার জামাতেই লাগানো থাকবে এসি!

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ জুলাই ২০১৯ ১৭:২৭
এবার জামাতেই লাগানো থাকবে এসি। ছবি: শাটারস্টক

এবার জামাতেই লাগানো থাকবে এসি। ছবি: শাটারস্টক

এই গরমে যখন সবার প্রাণ ওষ্ঠাগত, তখন মনে হয় না, এই গরমে যদি গায়েও একটা এসি লাগিয়ে বেরনো যেত! যদি আপনিও এই কথা কোনও দিন ভেবে থাকেন, তা হলে আপনার জন্য রয়েছে এক দারুণ সুখবর। গরমে হাঁসফাঁস করা মানুষদের কথা ভেবেই সোনি কোম্পানি এবার আনতে চলেছে “ওয়্যারেবল এসি”।

‘সাউথ চায়না মর্নিং পোষ্ট’ এ সংক্রান্ত একটি ভিডিও আপলোড করেছে। চিনে এই ভিডিওটি পোষ্ট হওয়ার পরই তা ভাইরাল হয়ে যায়। ‘ক্রাউড ফান্ডিং’-এর মাধ্যমে সংগৃহীত টাকা দিয়েই সোনি এই নতুন এসি তৈরির কাজ শুরু করেছে। ‘রেয়ন পকেট’ নামে এই বাতানুকুল যন্ত্র তার রিয়ার প্যানেল দিয়ে ঠান্ডা বা গরম হাওয়া বার করবে। আকার হবে ফোনের থেকেও ছোট, তাই পকেটে নিয়ে ঘুরতেও কোনও অসুবিধা হবেনা ব্যবহারকারীদের।

তবে যে কোনও জামার পকেটে ঢুকিয়ে নিলেই চলবে না এই এসি। এর জন্য প্রয়োজন হবে এক বিশেষ ‘আন্ডারশার্ট’(শার্টের নিচে পরার অন্তর্বাস)। চিন্তার কারণ নেই, এসির সঙ্গেই বিক্রি করা হবে এই পোশাক। পোশাকটি পরে আপনি রাস্তায় বার হলে গরম লাগলে নিজের স্মার্টফোন দিয়েই এসির তাপমাত্রা বাড়াতে বা কমাতে পারবেন। যদি আপনি নিজে সঠিক তাপমাত্রা সেট করতে না পারেন, তা হলেও চিন্তা নেই, কারণ এই যন্ত্র নিজেই আপনার দেহের জন্য উপযুক্ত তাপমাত্রা ঠিক করে দেবে।

Advertisement

আরও পড়ুন: এ যেন গাড়িবন্দি, ক্ষোভ রাজ্যের

ভিডিওটিতে বলা হয়েছে, গাড়ি বা ওয়াইন কুলারে যে প্রযুক্তি ব্যবহার করা হয়, সেই প্রযুক্তি অবলম্বন করে ‘পেল্টিয়ার’ নামক এক উপাদান ব্যবহার করা হয়েছে এই এসিতে। ব্যাটারি চালিত এই এসিকে দু’ঘন্টা চার্জ দিলে তা টানা ৯০ মিনিট অবধি চলবে বলে দাবি করা হয়েছে প্রস্তুতকারক সংস্থার তরফে। প্রকল্পটির জন্য মাত্র দু’দিনেই দু’লক্ষ ডলার উঠেছে জনগণের অনুদানের মাধ্যমে।

দাম নিয়েও চিন্তা করার প্রয়োজন নেই, কারণ এই “ওয়্যারেবল এসি” র দাম ধার্য করা করেছে ১৩০ ডলার, যা ভারতীয় মুদ্রায় দাঁড়ায় ৯,২০০ টাকা। তবে আপাতত এই এসি ভারতে আসছে না, প্রথমে বিক্রি শুরু করা হবে জাপানে।

‘ক্রাউড ফান্ডেড’ বহু প্রকল্পই এর আগে ব্যর্থ হওয়ায় এই পরিকল্পনাটিও কতটা সফল হবে তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। তবে অনেকেই আশা করছেন, এই এসি দ্রুত বাজারে আসবে।

আরও পড়ুন: প্রকাশ্যে এল ভিভোর নতুন তিনটি রিয়ার ক্যামেরাযুক্ত স্মার্টফোন জেডফাইভ এর ছবি

Advertisement