পাইকারি মূল্যবৃদ্ধি মার্চে কমে ৫.৭%

ফের ৬ শতাংশের নীচে নেমে এল পাইকারি মূল্যবৃদ্ধি। মূলত জ্বালানির দর কমা ও ডলারে টাকার দাম বাড়ায় মার্চে তা দাঁড়িয়েছে ৫.৭%। তবে এর মধ্যেও মাথাচাড়া দিয়েছে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ ০৩:০৬
Share:

ফের ৬ শতাংশের নীচে নেমে এল পাইকারি মূল্যবৃদ্ধি। মূলত জ্বালানির দর কমা ও ডলারে টাকার দাম বাড়ায় মার্চে তা দাঁড়িয়েছে ৫.৭%। তবে এর মধ্যেও মাথাচাড়া দিয়েছে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার। দামে বেড়েছে সব্জি (৫.৭%), ফল (৭.৬২%), মাছ-মাংস-ডিমের (৩.১২%)।

Advertisement

জানুয়ারিতে পাইকারি মূল্যবৃদ্ধির হার (সংশোধিত) ছিল ৫.৫৩%। ফেব্রুয়ারিতে তা হয়েছিল ৬.৫৫%। কিন্তু পেট্রোল-ডিজেলের দাম কমা এবং সেই সঙ্গে টাকার দাম বাড়ার জেরে আমদানি ও উৎপাদন খরচ কমায় গত মাসে তা আবার নেমে এসেছে ৬ শতাংশের নীচে।

তবে বিশেষজ্ঞদের মতে, পাইকারি মূল্যবৃদ্ধি গোত্তা খাওয়ার কারণে রিজার্ভ ব্যাঙ্কের সুদ ছাঁটাইয়ের সম্ভাবনা কম। কারণ, খাদ্যপণ্যের বাজার এখনও যথেষ্ট চড়া। সব মিলিয়ে তার দাম বেড়েছে ৩.১২%। ফেব্রুয়ারিতে ওই হার ছিল ২.৬৯%।

Advertisement

খুচরো মূল্যবৃদ্ধির হার অনেকটাই নির্ভর করে খাদ্যপণ্যের উপর। আবার ওই খুচরো মূল্যস্ফীতির উপর নির্ভর করে সুদ বদলের সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক। তাই শুধু পাইকারি মূল্য সূচক নামার কারণে শীর্ষ ব্যাঙ্কের সুদ ছাঁটাইয়ের সম্ভাবনা কম বলে বিশেষজ্ঞদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন