ফ্লিপকার্টে পুঁজি ঢালল সফটব্যাঙ্ক

আর এর হাত ধরেই সফ্‌টব্যাঙ্ক গোষ্ঠীর প্রযুক্তি ক্ষেত্রে লগ্নিকারী এই ফান্ড পরিণত হচ্ছে ভারতের ই-কমার্স সংস্থাটির অন্যতম বৃহৎ শেয়াহোল্ডারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ০২:৪৯
Share:

গন্তব্য: বেঙ্গালুরুতে ফ্লিপকার্টের সদর। ছবি: রয়টার্স।

স্ন্যাপডিলের বৃহত্তম অংশীদার সফটব্যাঙ্ক এ বার মোটা অঙ্কের লগ্নি করল ফ্লিপকার্টেও।

Advertisement

লগ্নির অঙ্ক নিয়ে ফ্লিপকার্ট মুখ না-খুললেও, সংশ্লিষ্ট সূত্রের খবর, জাপানের সফ্‌টব্যাঙ্ক ভিশন ফান্ড ২৫০ কোটি ডলার (প্রায় ১৬,২০০ কোটি টাকা) ঢেলেছে। পরিবর্তে প্রায় ২০% অংশীদারি পাচ্ছে তারা। আর এর হাত ধরেই সফ্‌টব্যাঙ্ক গোষ্ঠীর প্রযুক্তি ক্ষেত্রে লগ্নিকারী এই ফান্ড পরিণত হচ্ছে ভারতের ই-কমার্স সংস্থাটির অন্যতম বৃহৎ শেয়াহোল্ডারে। ফ্লিপকার্টের দাবি, কোনও ভারতীয় প্রযুক্তি সংস্থায় এখনও পর্যন্ত এটাই সব থেকে বড় মাপের লগ্নি।

উল্লেখ্য, সম্প্রতি ৯৫ কোটি ডলারে (প্রায় ৬ হাজার কোটি টাকা) স্ন্যাপডিলকে হাতে নেওয়ার প্রস্তাব দিয়েছিল বেঙ্গালুরু ভিত্তিক ফ্লিপকার্ট। সংশ্লিষ্ট সূত্রে খবর, প্রতিযোগিতার চাপে এবং ক্রেতা টানার জন্য বিপুল ছাড় দিতে গিয়ে মুনাফায় টান পড়ে স্ন্যাপডিলের। সেই কারণে সফটব্যাঙ্কই সংস্থাকে নেটে কেনাকাটার প্রতিদ্বন্দ্বী সংস্থা ফ্লিপকার্টের সঙ্গে মেশাতে চাপ দিচ্ছিল। কিন্তু গত ৩১ জুলাই সংস্থা বিক্রির পথ থেকে সরে এসে একলা চলার সিদ্ধান্ত নেয় স্ন্যাপডিল। ইতি টানে ফ্লিপকার্টের সঙ্গে আলোচনায়। তার দিন দশেকের মাথায় ফ্লিপকার্টে সফটব্যাঙ্কের এই লগ্নির পদক্ষেপকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

অংশীদারি

সফটব্যাঙ্ক চেয়েছিল ফ্লিপকার্টে মিশে যাক স্ন্যাপডিল

ফ্লিপকার্ট প্রস্তাব দিলেও, জুলাইয়ের শেষে তাতে ‘না’ স্ন্যাপডিলের

তার পর থেকেই শোনা যাচ্ছিল ফ্লিপকার্টের শেয়ার কিনতে আগ্রহী সফটব্যাঙ্ক

অবশেষে সেখানে লগ্নি। ২৫০ কোটি ডলারে ২০% অংশীদারি নিচ্ছে সফটব্যাঙ্ক ভিশন ফান্ড

১০ হাজার কোটি ডলারের সফটব্যাঙ্ক ভিশন ফান্ড প্রযুক্তিতে পুঁজি জোগানোয় বিশ্বে বৃহত্তম। সূত্রে খবর, ২৫০ কোটি ডলারের প্রায় ১৫০ কোটি সরাসরি ফ্লিপকার্টে ঢেলেছে তারা। বাকি ১০০ কোটি সেখানে টাইগার গ্লোবাল ম্যানেজমেন্টের কিছুটা শেয়ার কিনে। যারা ফ্লিপকার্টের মূল অংশীদার। এই পুঁজি আসায় এই নেট বাজারের ঝুলিতে মোট নগদের পরিমাণ পেরলো ৪০০ কোটি ডলার (প্রায় ২৫,৯২০ কোটি টাকা)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন