সংস্কারের ডাক বিশ্ব বাণিজ্য সংস্থায়

বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) নিজেদের পাল্টাক, না হলে আমেরিকা বেরিয়ে যাবে বলে গত মাসে হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

মার দেল প্লাতা (আর্জেন্তিনা) ও অটোয়া শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৩৮
Share:

প্রতীকী ছবি।

বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) নিজেদের পাল্টাক, না হলে আমেরিকা বেরিয়ে যাবে বলে গত মাসে হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অবস্থায় যৌথ বিবৃতিতে ডব্লিউটিও-য় সংস্কারের পক্ষে সওয়াল করল জি২০ দেশগুলি। তবে কী সংস্কার করা হবে বা কী ভাবে তা হবে, সে নিয়ে মুখ খোলেনি তারা। যদিও সূত্রের খবর, সংস্কারের কাজ শুরু করেছে কানাডা। অন্যান্য দেশকে পাশে পেতে অক্টোবরেই আন্তর্জাতিক আলোচনার আয়োজন করতে চায় তারা।

Advertisement

বহু দিন ধরেই ট্রাম্পের অভিযোগ ছিল, ডব্লিউটিওয় আমেরিকার প্রতি অবিচার করা হয়েছে। সেখানে খুব কমই মামলা জিতেছেন তাঁরা। আর তার পরেই অগস্টে ট্রাম্প বলেন, গত বছর থেকে আমেরিকা মামলা জিততে শুরু করেছে। কারণ ডব্লিউটিও জানে, তা না হলে আমেরিকা বেরিয়ে যাবে।

এই প্রেক্ষিতে বাণিজ্যে দেওয়াল তোলা আটকানো এবং বিশ্ব বাণিজ্য সংস্থায় সংস্কার জরুরি বলে জি২০-র বৈঠকে মন্তব্য করেছে জার্মানি। চিনেরও দাবি, সংস্কারের মাধ্যমেই ডব্লিউটিও-র গুরুত্ব বাড়ানো জরুরি। যাতে আন্তর্জাতিক বাণিজ্যে সংগঠনটি উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে। এই অবস্থায় কানাডার সরকারি সূত্রের দাবি, সংগঠনে সংস্কারের জন্য ২৪-২৫ অক্টোবর অটোয়ায় সভা আয়োজন করা হয়েছে। স্বল্প ও দীর্ঘ মেয়াদে কী ভাবে বিশ্ব বাণিজ্য সংস্থাকে ঘুরে দাঁড় করানো যায়, তা নিয়ে কথা হবে বলে দাবি ওই সূত্রের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন