উদ্ধারের আগেই নিহত অপহৃত মার্কিন সাংবাদিক

অপহৃতকে উদ্ধারে ড্রোন হামলা শুরু করেছিল তাঁর দেশ। তবে তার আগেই ইয়েমেনের সানায় আল কায়দা জঙ্গিরা হত্যা করল মার্কিন চিত্রসাংবাদিক লিউক সোমার্সকে। গত বৃহস্পতিবার ইয়েমেনের আল কায়দা গোষ্ঠী ইন্টারনেটে সোমার্সের একটি ভিডিও প্রকাশ করে। সেখানে প্রাণভিক্ষা চেয়েছিলেন সোমার্স। জানিয়েছিলেন, জঙ্গিদের দাবি পূরণ না হলে তাঁকে যে মেরে ফেলা হবে তা-ও তিনি জানেন। তবে ইয়েমেনের ওই জঙ্গিগোষ্ঠীর ঠিক কী দাবি ছিল তা নিয়ে ধন্দ কাটেনি।

Advertisement

সংবাদ সংস্থা

সানা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৪ ০১:১৪
Share:

লিউক সোমার্স

অপহৃতকে উদ্ধারে ড্রোন হামলা শুরু করেছিল তাঁর দেশ। তবে তার আগেই ইয়েমেনের সানায় আল কায়দা জঙ্গিরা হত্যা করল মার্কিন চিত্রসাংবাদিক লিউক সোমার্সকে।

Advertisement

গত বৃহস্পতিবার ইয়েমেনের আল কায়দা গোষ্ঠী ইন্টারনেটে সোমার্সের একটি ভিডিও প্রকাশ করে। সেখানে প্রাণভিক্ষা চেয়েছিলেন সোমার্স। জানিয়েছিলেন, জঙ্গিদের দাবি পূরণ না হলে তাঁকে যে মেরে ফেলা হবে তা-ও তিনি জানেন। তবে ইয়েমেনের ওই জঙ্গিগোষ্ঠীর ঠিক কী দাবি ছিল তা নিয়ে ধন্দ কাটেনি। বৃহস্পতিবার রাতে মার্কিন প্রতিরক্ষা দফতর জানায়, ইয়েমেনে অপহৃতদের উদ্ধারের সময়ে সোমার্সের খোঁজ মেলেনি। প্রাথমিক ভাবে ধারণা করা হয়েছিল, ২০১৩ সালে সানায় অপহৃত এই সাংবাদিককে অন্যত্র সরিয়ে নিয়ে গিয়েছে জঙ্গিরা।

আজ, শুক্রবার সোমার্সের বোন লুসি জানান, মার্কিন গোয়েন্দা সংস্থার তরফেই তাঁর কাছে ভাইয়ের মৃত্যু সংবাদ পৌঁছে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, আজ সকালে ইয়েমেনের সানায় বিমান হামলা চালিয়েছে মার্কিন ড্রোন। সম্ভবত জঙ্গিদের হাতে অপহৃতদের উদ্ধার করতেই এই হামলা চলে। এই হানায় ন’জন জঙ্গির মৃত্যু খবর মিললেও প্রাণ বাঁচেনি সোমার্সের। গত মাসেই ইয়েমেনে ড্রোন হামলা চালিয়েছে মার্কিন সেনা। তবে ইয়েমেনে হামলার প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছে মার্কিন প্রতিরক্ষা দফতর। ইরাক-সিরিয়ায় জঙ্গিদমনের কথা ঢালাও করে প্রকাশ করলেও আমেরিকা ইয়েমেন নিয়ে সচরাচর মুখ খোলেন না। সন্ত্রাস দমনের হামলায় জঙ্গিদের থেকে সাধারণ মানুষের মৃত্যুর সংখ্যা বেশি বলেই আমেরিকা এই নিয়ে কথা বলতে চাইছে না বলে একাধিকবার সমালোচনাও হয়েছে।

Advertisement

সোমার্সের মৃত্যু নিয়ে মার্কিন প্রতিরক্ষা সচিব চাক হেগেল আজ একটি বিবৃতি জারি করে জানান, “আমেরিকার বিশেষ বাহিনী এবং ইয়েমেনের সেনা জঙ্গিদের হাত থেকে মার্কিন ও অন্য দেশের অপহৃত নাগরিকদের উদ্ধারে নেমেছিল। তবে সেই সময়ে সোমার্স এবং আরও এক মার্কিন নাগরিককে হত্যা করে জঙ্গিরা।” সোমার্সের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার এক নাগরিকেরও মৃত্যুর খবর মিলেছে। পিয়ের নামে ওই নাগরিকের মুক্তির দাবিতে যে সংস্থা জঙ্গিদের সঙ্গে যোগাযোগ করেছিল, তারা জানিয়েছে, মার্কিন উদ্ধার-কাজের সময়ে পিয়েরের মৃত্যু হয়েছে।

সোমার্স-হত্যার তীব্র নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

পাক হানায় আল-কায়দা চাঁই নিহত

সংবাদ সংস্থা • পেশোয়ার

পাক সেনার হামলায় নিহত হলেন আল কায়দার প্রথম সারির নেতা আদনান সুক্রিজুমা। উপজাতি অধ্যুষিত দক্ষিণ ওয়াজিরিস্তানের সিনওয়ার্সাকে সেনা হামলায় আদনানের মৃত্যু হয়েছে। সেনার জনসংযোগ আধিকারিক জানান, আদনানের এক ছায়াসঙ্গীরও মৃত্যু হয়েছে। গ্রেফতার হয়েছে কয়েক জন জঙ্গি। পাক সেনা প্রধান জেনারেল রাহিল শারিফ আজ টুইট করেন, “পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদীরা নিশ্চিহ্ন হয়ে যাবে।” লাদেন-উত্তর আল কায়দার মাথা আদনান জঙ্গিগোষ্ঠীর আন্তর্জাতিক কার্যকলাপ নিয়ন্ত্রণ করতেন। সৌদি আরবে জন্ম হলেও আদনান বড় হন আমেরিকায়। সেখানেই নাশকতায় হাতেখড়ি। ২০০৯ সালে নিউ ইয়র্কের সাবওয়েতে বিস্ফোরণ ঘটানোর ছকের অন্যতম চক্রী ছিলেন তিন। আদনানের হদিস দিলে ৫০ লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন