নবরত্নে বিদেশি লগ্নি চান মোদী

ভারতের ‘নবরত্ন’ সংস্থাগুলিতে বিদেশি লগ্নি টানতে আগ্রহী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ জন্য সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের কাছে আহ্বান জানিয়েছেন তিনি। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণের মাধ্যমে ৭০ হাজার কোটি টাকা ঘরে তুলতে চায় মোদী সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

সিঙ্গাপুর শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ ০৩:০১
Share:

ভারতের ‘নবরত্ন’ সংস্থাগুলিতে বিদেশি লগ্নি টানতে আগ্রহী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ জন্য সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের কাছে আহ্বান জানিয়েছেন তিনি।

Advertisement

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণের মাধ্যমে ৭০ হাজার কোটি টাকা ঘরে তুলতে চায় মোদী সরকার। সেই কারণেই মহারত্ন, নবরত্ন ও মিনিরত্ন রাষ্ট্রায়ত্ত সংস্থায় লগ্নির জন্য সিঙ্গাপুরের উদ্যোগীদের কাছে আহ্বান জানান তিনি। পাশাপাশি ছিল স্মার্ট সিটি প্রকল্প থেকে শুরু করে পর্যটনের বিকাশে সিঙ্গাপুরের সহযোগিতা ও লগ্নি টানার প্রসঙ্গ।

আজ সিঙ্গাপুরে মোদী লগ্নিকারীদের বোঝাতে চান, ভারতে আর্থিক সংস্কারকে এগিয়ে নিয়ে যাওয়াই তাঁর সরকারের প্রধান লক্ষ্য। অনাবাসী ভারতীয়দের সামনে তাঁর মন্তব্য, ‘‘এফডিআই-এর অর্থ ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট। কিন্তু আমার কাছে এফডিআই হল, ফার্স্ট ডেভেলপ ইন্ডিয়া।’’

Advertisement

২০১৬-এ পণ্য-পরিষেবা কর চালু করা সম্ভব হবে বলে আশা করছেন মোদী। সিঙ্গাপুর ইকনমিক কনভেনশনে প্রধানমন্ত্রী লি সিয়েন লুং ও প্রেসিডেন্ট টনি টান কেং-এর সঙ্গে আলোচনায় ভারতে স্মার্ট সিটি প্রকল্পে ‘অনেকগুলি সিঙ্গাপুর’ গড়ে তোলার কথা বলেন মোদী। অন্তত ২০টি শহরে সিঙ্গাপুরের সহযোগিতা চেয়েছে ভারত, যার মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানী অমরাবতীকে গড়ে তোলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন