লক্ষ্য আর্থিক বৃদ্ধি

শ্রমিক দক্ষতা বাড়াতে জোর রাষ্ট্রপতির

বণিকসভার অনুষ্ঠানে এসে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ফিরে গেলেন দু’বছর আগে ফেলে আসা অর্থমন্ত্রীর ভূমিকায়। শনিবার বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি)-এর ৮৬তম বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে এসে প্রণববাবু জানালেন, দারিদ্র ও সংশ্লিষ্ট সমস্যা দূর করতে দেশের বৃদ্ধি ৮ থেকে ৯ শতাংশে নিয়ে আসতে হবে। সেই সঙ্গে পরিকাঠামো ও দক্ষ শ্রমিক তৈরির উপরেও জোর দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৪ ০১:২৯
Share:

বণিকসভার অনুষ্ঠানে এসে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ফিরে গেলেন দু’বছর আগে ফেলে আসা অর্থমন্ত্রীর ভূমিকায়।

Advertisement

শনিবার বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি)-এর ৮৬তম বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে এসে প্রণববাবু জানালেন, দারিদ্র ও সংশ্লিষ্ট সমস্যা দূর করতে দেশের বৃদ্ধি ৮ থেকে ৯ শতাংশে নিয়ে আসতে হবে। সেই সঙ্গে পরিকাঠামো ও দক্ষ শ্রমিক তৈরির উপরেও জোর দিতে হবে। তিনি বলেন, “কয়েকটি উদ্বেগের বিষয় রয়েছে। যার অন্যতম পরিকাঠামো।” তাঁর মতে, বিনিয়োগ জাতীয় আয়ের ৩৬% ছুঁলে বৃদ্ধির হার ৮ থেকে ৯ শতাংশে নিয়ে যাওয়া সম্ভব। এবং এই লগ্নির কিছুটা পরিকাঠামো শিল্পের দিকে আসবে বলে তিনি মনে করেন। তিনি জানান, যোজনা কমিশনের হিসেব অনুযায়ী, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত পরিকাঠামো তৈরির জন্য এক লক্ষ কোটি ডলার প্রয়োজন। এর ৫০% বেসরকারি শিল্পের কাছ থেকে আসার কথা।

বৃদ্ধির অন্যতম শর্ত হিসেবে দক্ষ শ্রমিক তৈরির কথা বললেন প্রণববাবু। তিনি জানান, ২০৩০ সালে ভারতে গড় বয়স দাঁড়াবে ২৯। চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রে একই সময়ে তা হবে ৩৭। এই সুবিধা কাজে লাগাতে প্রয়োজন দক্ষ শ্রমিক গড়ে তোলা। ২০২০ সালের মধ্যে ২০ কোটি কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। এ দিন তিনি জানান, যে কোনও নীতি কার্যকর করতে রাজ্যগুলির সঙ্গে হাত মিলিয়ে চলতে হবে।

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরি ও বিজেপি নেতা সুশীল মোদী। আইসিসি-র প্রাক্তন প্রেসিডেন্টদের এ দিন সংবর্ধনা দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন