Coronavirus

করোনার ‘হেল্প ডেস্ক’ চালু করলেন নিউ টাউনের বাসিন্দারা

নিউ টাউনের বাসিন্দাদের একটি সংগঠন ‘নিউ টাউন রেসিডেন্টস ওয়েলফেয়ার ফোরাম’ এবং ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’-এর যৌথ প্রচেষ্টায় এই হেল্প ডেস্ক তৈরি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২০ ০০:৪০
Share:

প্রতীকী ছবি।

Cকরোনা পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে পথে নেমেছিলেন এলাকার বাসিন্দারা। প্রশাসনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নিজেরাই বিভিন্ন কর্মসূচি নিয়েছিলেন। পুজোর দিনগুলিতেও তার ব্যতিক্রম হল না। নিউ টাউনে শুক্রবার থেকে বাসিন্দাদের একটি সংগঠন চালু করল ‘কোভিড কেয়ার হেল্প ডেস্ক’। ওই এলাকার চার জায়গায় এই হেল্প ডেস্ক চালু হচ্ছে। সেখান থেকে করোনা সংক্রান্ত বিভিন্ন রকম সহযোগিতা মিলবে বলে ওই সংগঠনের দাবি। শুক্রবার ওই হেল্প ডেস্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চিকিৎসক অভিজিৎ চৌধুরী।

Advertisement

নিউ টাউনের বাসিন্দাদের একটি সংগঠন ‘নিউ টাউন রেসিডেন্টস ওয়েলফেয়ার ফোরাম’ এবং ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’-এর যৌথ প্রচেষ্টায় এই হেল্প ডেস্ক তৈরি হয়েছে। সেখানকার কর্মকর্তারা জানিয়েছেন, নিউ টাউনে সি সি, ডি বি, এ ই এবং বলাকা আবাসন এলাকায় এই হেল্প ডেস্ক চালু করা হচ্ছে। সপ্তমী থেকে দশমী পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত সেখানে করোনা সংক্রান্ত পরামর্শ দেওয়া হবে। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক অভিজিৎবাবু। বাসিন্দাদের সংগঠন সূত্রের খবর, করোনায় আক্রান্তদের জন্য টেলি-মেডিসিনের ব্যবস্থা করা, অ্যাম্বুল্যান্স ডেকে আনা, আইসোলেশন থাকা রোগীদের সহায়তা করা এবং প্রয়োজনে তাঁদের হাসপাতালে ভর্তির ক্ষেত্রে সাহায্য করা হবে।

উদ্যোক্তাদের এক জন জানান, নিউ টাউনে সংক্রমণ এখনও কমেনি। করোনায় আক্রান্ত হওয়ার পরে কী ভাবে ওই রোগের মোকাবিলা করা হবে, তা নিয়ে রোগী ও তাঁর পরিজনেরা অনেক সময়ে অসহায় বোধ করেন। তাঁদের পাশে দাঁড়িয়ে পরামর্শ দেওয়া ও সহযোগিতা করাই এই প্রকল্পের লক্ষ্য। বাসিন্দাদের একাংশের আশা, সকলে মিলে আক্রান্তদের পাশে দাঁড়ালে করোনা মোকাবিলার কাজটি অনেক সহজ হবে ও চিকিৎসায় গতি বাড়বে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন