আলোচনা ২

জীবন ও মৃত্যুর প্রতীকী ব্যঞ্জনা

পরিচালনা ও অংশত অভিনয়ের কুশলতায় নাটক প্রথম থেকে শেষ দৃশ্য পর্যন্ত দর্শকদের আগ্রহ অটুট রাখতে পেরেছে। প্রযোজনা সবচেয়ে সমৃদ্ধ হয়েছে অধিকারী সমেত যাত্রাদলের সকলের ভূমিকায় নারী কুশীলবদের নির্বাচনে।

Advertisement
শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ০০:৪৯
Share:

সম্প্রতি বহুব্রীহি নিবেদন করল ‘রোজেনক্রান্টজ অ্যান্ড গিন্ডেনস্টার্ন আর ডেড’ (নাটক: টম স্টপার্ড, পরিচালনা: অশোক বিশ্বনাথন) ইদানীং কলকাতার ইংরেজি নাটকের মঞ্চে ব্যতিক্রমী প্রযোজনা। নিশ্চিত মৃত্যু আর অনিশ্চিত জীবনের অর্থশূন্যতা নিয়ে এক অস্তিত্ববাদী জীবনেরই প্রতিচ্ছায়া। তফাত একটাই, জীবনে মৃত্যু অনিবার্য, কিন্তু নাটকে লেখা থাকলে একমাত্র তবেই চরিত্রের মৃত্যু ঘটে।

Advertisement

শেক্সপিয়রের হ্যামলেট-এর দুই গৌণ চরিত্র এই নাটকের অ্যান্টি হিরো। রাজার ডাকে তারা জড়িয়ে পড়ে এক নাটক-নিয়ন্ত্রিত পরিস্থিতিতে, যার অমোঘ পরিণতি মৃত্যু। কেন তাদের জীবন এমন অকারণ নিরর্থক স্বেচ্ছা-নির্বাচনহীন ঘটনাপথে চালিত হল তা জানতে পারল না চরিত্র দুটি, যদিও শুরুতেই নাটকের নামেই তাদের সুনিশ্চিত মৃত্যুর ঘোষণা।

পরিচালনা ও অংশত অভিনয়ের কুশলতায় নাটক প্রথম থেকে শেষ দৃশ্য পর্যন্ত দর্শকদের আগ্রহ অটুট রাখতে পেরেছে। প্রযোজনা সবচেয়ে সমৃদ্ধ হয়েছে অধিকারী সমেত যাত্রাদলের সকলের ভূমিকায় নারী কুশীলবদের নির্বাচনে। অধিকারিণীর ভূমিকায় সফি ব্যারির অনবদ্য অভিনয় নাটকের তাৎপর্য নির্মাণে এক চমৎকার মাত্রা যোগ করেছে। মুখ্য চরিত্র দুটির ভূমিকায় বিনয় শর্মা ও অশোক বিশ্বনাথনের অত্যন্ত সুদক্ষ অভিনয় সত্ত্বেও সংলাপের পরিবেশনে, দেহভাষায়, জীবনের অনভিজ্ঞতা ও অনিশ্চয়তাবোধে অস্থির তারুণ্য ছিল না।

Advertisement

মনসিজ মজুমদার

শুধু গান নয়

সম্প্রতি আইসিসিআর-এ ‘আনন্দধারা বহিছে’ শীর্ষক অনুষ্ঠানে একক রবীন্দ্রগান শোনালেন কিংশুক রায়। রবীন্দ্রনাথের প্রেম, পূজা, বিচিত্র পর্বের গানগুলি শোনালেন শিল্পী। ‘আমি তোমায় যত শুনিয়েছিলেম গান’ বেশ পরিণত কণ্ঠ। শেষ করলেন ‘খরবায়ু বয় বেগে’ গানটি দিয়ে। সঞ্চালনায় ছিলেন চন্দন মজুমদার।

কৃষ্ণের বাল্যলীলা

কলকাতা ময়ূর ললিত ডান্স অ্যাকাডেমি সম্প্রতি রবীন্দ্রসদনে আয়োজন করেছিল একটি সুন্দর নৃত্যানুষ্ঠান। এ দিন নিবেদিত হল দেবমিত্রা সেনগুপ্তের পরিচালনায় পদাবলি কীর্তন আধারিত ওড়িশি আঙ্গিকে ‘শ্রীকৃষ্ণের বাল্যলীলা’।

ওড়িশি নৃত্যের বোল ও কীর্তনের মেলবন্ধন এক অভিনব সৃষ্টি। মা যশোদার ভূমিকায় দেবমিত্রার অভিনয় ও পদক্ষেপ অসাধারণ। বালকৃষ্ণ ও বলরামের নৃত্যছন্দ সুন্দর। বৃন্দাবনবাসীদের নৃত্যে ছাত্রীরা সাবলীল।

কীর্তন নিবেদনে ছিলেন সীমা আচার্য, খোলবাদনে গৌতম ভট্টাচার্য। নৃত্যে ছিলেন নয়নিকা, ঐশী, এষা, স্নিগ্ধ ও অন্যান্যরা। এই পর্বের অনুষ্ঠানটির নির্দেশনাতেও ছিলেন দেবমিত্রা সেনগুপ্ত।

পলি গুহ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন