ফাজ ব্রাউনি

ক্রিসমাস মানেই ফ্রুট কেক, প্লাম কেক আর রাম বা ব্র্যান্ডিতে ভেজা হরেক ড্রাই ফ্রুটসের কেকের সমাহার। কিন্তু তার মাঝেই একটু অন্য রকম বড়দিন পালন করতে বানিয়ে ফেলতে পারেন ফাজ ব্রাউনি।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০০:০০
Share:

ক্রিসমাস মানেই ফ্রুট কেক, প্লাম কেক আর রাম বা ব্র্যান্ডিতে ভেজা হরেক ড্রাই ফ্রুটসের কেকের সমাহার। কিন্তু তার মাঝেই যদি এই বড়দিন পালন করতে চান একটু অন্য রকম, তার জন্য আজই বানিয়ে ফেলতে পারেন ফাজ ব্রাউনি। ইচ্ছে হলে পরিবেশনের সময়ে পাতে দিন আইসক্রিম। আর সঙ্গে থাকুক ওয়াইন!

Advertisement

Advertisement

উপকরণ:

মাখন— ১ কাপ

ডার্ক চকোলেট— দেড় কাপ (মর্ডে অথবা টুএম)

চিনি— ১ কাপ

ময়দা— ১ কাপ

ভ্যানিলা এসেন্স— ১ চা চামচ

কোকো পাউডার— আধ কাপ (মিষ্টি ছাড়া)

নুন— এক চিমটে

ডিম— ৪টি

ওয়ালনাট— দেড় কাপ

প্রণালী: একটি পাত্রে মাখন আর ডার্ক চকোলেট একসঙ্গে গলিয়ে নিন। অন্য একটি বাটিতে ময়দা আর নুন এক সঙ্গে চেলে নিন। মাখন-চকোলেটের মধ্যে চেলে রাখা ময়দা ও নুন মেশান। তাতে কোকো পাউডার ও ভ্যানিলা এসেন্স দিন। এ বার গুঁড়ো চিনি ও ডিম মেশান। সমস্ত উপকরণ এক সঙ্গে ভাল করে ফেটিয়ে নিন। তাতে ওয়ালনাট কুচি দিন। ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করে রাখুন। বেকিংয়ের ডিশ ভাল করে মাখন ও ময়দা দিয়ে গ্রিজ করে নিন অথবা বাটার পেপার লাগান। ব্রাউনির ব্যাটার পাত্রে ঢেলে ওভেনে ২০-২৫ মিনিটের জন্য বেক করুন। ব্রাউনি বেক করা হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে উপর থেকে ক্যারামেল সস ছড়িয়ে পরিবেশন করুন।

১) একটি পাত্রে মাখন আর ডার্ক চকোলেট একসঙ্গে নিন।

২) মাখন ও চকোলেট গলিয়ে নিন।

৩) মাখন-চকোলেটের মধ্যে চেলে রাখা ময়দা ও নুন মেশান।

৪) তাতে কোকো পাউডার ও ভ্যানিলা এসেন্স দিন।

৫) এ বার গুঁড়ো চিনি ও ডিম মেশান।

৬) সমস্ত উপকরণ এক সঙ্গে ভাল করে ফেটিয়ে নিন। তাতে ওয়ালনাট কুচি দিন।

৭) ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করে রাখুন। গ্রেজ করে রাখা বেকিং ডিশে ব্রাউনির ব্যাটার ঢেলে ওভেনে ২০-২৫ মিনিটের জন্য বেক করুন।

৮) ব্রাউনি বেক করা হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে উপর থেকে ক্যারামেল সস ছড়িয়ে পরিবেশন করুন।

ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন