লন্ডন ডায়েরি

লন্ডনে বসন্ত। বাকিংহ্যাম প্যালেসের পার্কগুলো ফুলে ভরা। সোমবার ছিল ‘কমনওয়েল্‌থ ডে’, রানি এলিজাবেথ ‘ব্যাটন রিলে’ শুরুর ঘোষণা করলেন, রীতিমাফিক ব্যাটনের মধ্যে একটা লুকনো মেসেজ ভরে।

Advertisement

শ্রাবণী বসু

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৭ ০০:০০
Share:

এলিজাবেথের পর কি রাজকুমার চার্লস

Advertisement

লন্ডনে বসন্ত। বাকিংহ্যাম প্যালেসের পার্কগুলো ফুলে ভরা। সোমবার ছিল ‘কমনওয়েল্‌থ ডে’, রানি এলিজাবেথ ‘ব্যাটন রিলে’ শুরুর ঘোষণা করলেন, রীতিমাফিক ব্যাটনের মধ্যে একটা লুকনো মেসেজ ভরে। পরের বছর অস্ট্রেলিয়ায় কমনওয়েল্‌থ গেমস, তার আগে ৫২টা দেশ ঘুরবে এই ব্যাটন।

রানির পর কমনওয়েল্‌থ-এর মাথায় কে বসবেন, সেই নিয়ে নেতারা বেশ ফাঁপরে। গত ৬৫ বছর যিনি কমনওয়েল্‌থ-এর প্রধান, তাঁর বদলি খোঁজা তো কঠিন হবেই। বাকিংহ্যাম প্যালেস বলছে, উত্তরাধিকার সূত্রে রাজকুমার চার্লসেরই পরবর্তী নেতা হওয়া উচিত। রানি সম্প্রতি ওয়েস্টমিনস্টার অ্যাবি-র প্রার্থনা-অনুষ্ঠানে গিয়েছিলেন, আর কমনওয়েল্‌থ সেক্রেটারিয়েট-এর চিরাচরিত সান্ধ্য উৎসবে প্রতিনিধি হিসেবে পাঠিয়েছিলেন রাজকুমার চার্লস ও ডাচেস অব কর্নওয়ালকে।

Advertisement

উদ্বোধন: কমনওয়েল্‌থ ডে’র ব্যাটন রিলে শুরু করছেন রানি এলিজাবেথ

রানির অবর্তমানে ৫২টা দেশের নেতাদের নতুন প্রধান বেছে নেওয়ার স্বাধীনতা আছে, তবু চার্লসই সবার পছন্দের প্রার্থী। এক এক দেশের কেউ পালাক্রমে প্রধান হতেই পারেন, কিন্তু তাতে রানির এত বছরের পদটির যথাযোগ্য সম্মান রক্ষা হবে না বলেই সবার মত।

এর মধ্যে আবার রাজকুমার উইলিয়াম খবরে এসেছেন কমনওয়েল্‌থ ডে’র অনুষ্ঠানে না এসে সুইটজারল্যান্ডে স্কিয়িংয়ে চলে গিয়ে। ডাচেস অব কেমব্রিজ বাচ্চাদের নিয়ে ঘরেই ছিলেন, আর ডিউককে দেখা গিয়েছে বন্ধুবান্ধব আর এক অস্ট্রেলীয় মডেলের সঙ্গে, নাইটক্লাবে নাচগানে মত্ত!

গোটা রাস্তাটাই ওদের

ব্রিটেন যে পশুপ্রেমীদের দেশ, বাথ শহর তা প্রমাণ করল। স্থানীয় মানুষ কোনও অভিযোগই করেননি, যখন শহরের চার্লকম লেন মাঝ-ফেব্রুয়ারিতে বন্ধ করে দেওয়া হল সাত সপ্তাহের জন্য। এই সময়টা ব্যাঙেদের প্রজনন ঋতু, তাদের মেলামেশার সুবিধের জন্য! পুরো কৃতিত্ব আর বাহবাই প্রাপ্য ‘চার্লকম টোড রেসকিউ গ্রুপ’ আর নর্থ ইস্ট সমারসেট কাউন্সিলের। ব্যাঙেরা বিপন্ন প্রজাতি, ওদের জন্য এইটুকু করা যাবে না!

দুই ভারতীয়ের বই

‘ওয়েলকাম বুক প্রাইজ’-এর শর্টলিস্টে এ বার দুজন ভারতীয় লেখক! পল কলানিথি-র বই ‘হোয়েন ব্রেথ বিকাম্‌স এয়ার’ আর সিদ্ধার্থ মুখোপাধ্যায়ের ‘দ্য জিন’। কলানিথি লিখেছেন ওঁর ডাক্তারির ছাত্র থেকে ক্রমে নিউরোসার্জন হওয়ার কথা, ফুসফুস ক্যান্সার নিয়ে ওঁর সংগ্রামের কাহিনি। মৃত্যুর পর প্রকাশিত ওঁর বইটি এই প্রতিযোগিতায় ঠাঁই পাওয়া প্রথম মরণোত্তর প্রকাশিত গ্রন্থ। সিদ্ধার্থের বইয়ে আছে রোজকার জীবনে জেনেটিক্সের প্রাসঙ্গিকতা, তারই মধ্যে গুঁজে দেওয়া ওঁর নিজের পরিবারে ফিরে-ফিরে আসা মানসিক অসুস্থতার গল্প। ২৪ এপ্রিল এই পুরস্কার ঘোষণা হবে।

অরুন্ধতী রায়

এ সপ্তাহেই শুরু হল লন্ডন বইমেলা। ‘ব্রিটেন-ইন্ডিয়া সংস্কৃতিবর্ষ’-এর কথা মাথায় রেখে বইমেলায় এ বারের বিশেষ অতিথি ভারত। লন্ডন বইমেলার ডিরেক্টর জ্যাকস টমাস ‘স্পটলাইট অন ইন্ডিয়া’ উদ্বোধন করে বললেন, ভারতে বইবাজারের মূল্য ভারতীয় মুদ্রায় ৩৯০ কোটি টাকা, বিশ্বে দ্বিতীয় বৃহত্তম।

পুনরাগমন: লন্ডন বইমেলায় অরুন্ধতী রায়ের নতুন উপন্যাসের পোস্টার

‘পেন লিটরারি সালোন’-এ সাহিত্য অকাদেমি-র লেখকরা তাঁদের বই থেকে পড়লেন। ভারতের বইবাজার নিয়ে বেশ কয়েকটা আলোচনাও হল। উৎসবে যে ভারতীয় লেখককে নিয়ে সবচেয়ে বেশি হইচই হল, তিনি অরুন্ধতী রায়। ‘পেঙ্গুইন র‌্যান্ডম হাউস’ প্রকাশনা সংস্থা ওঁর নতুন উপন্যাস ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’-এর একটা বিরাট একটা পোস্টার টাঙিয়েছিলেন। ‘কেনসিংটন অলিম্পিয়া’-র গ্র্যান্ড হল-এ ঢোকার মুখেই সেই পোস্টার রাখা, সবার চোখে পড়বেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন