লন্ডন ডায়েরি

প্রাসাদের বাইরে, স্বাধীন ব্যবসায়ীরাও এই বিয়ে মাথায় রেখে নানান জিনিস বাজারে আনছেন। ইয়র্কশায়ারের এক সসেজ কোম্পানি এনেছে নতুন সসেজ।

Advertisement

শ্রাবণী বসু

শেষ আপডেট: ১৩ মে ২০১৮ ০০:৪০
Share:

অভিনব: উৎসব-আবহে বিক্রি হচ্ছে ব্রেকফাস্টে খাওয়ার সিরিয়াল, ছোটদের রঙের বই

চকোলেট থেকে উপন্যাস সবেতেই হ্যারি-মেগান

Advertisement

আর এক সপ্তাহও নেই। সারা দেশে এখন একটাই কথা: রাজপুত্রের বিয়ে। প্রচুর পর্যটকের ভিড় হবে, লন্ডন কোমর বাঁধছে। বেকারি, বই বা জামাকাপড়ের দোকান, সুভেনির শপ, রেস্তরাঁ— সবাই এখন ভাবছে, হ্যারি আর মেগানের বিয়েকে কেন্দ্র করে নতুন কী করা যায়। বিয়ের উৎসবের আবহে প্রায় ৭০ মিলিয়ন পাউন্ড মূল্যের জিনিসপত্র বিকিকিনি হবে, এমনটাই ধারণা বাজারের। বিশেষ মুদ্রা, ডাকটিকিট, পতাকা, মগ, বেলুন, পোস্টার বেরিয়েছে এই উপলক্ষে, পাওয়া যাচ্ছে অন্য রকম কিছু জিনিসপত্রও। যাঁরা চান আসল রাজকীয় স্মারক, তাঁদের কথা মাথায় রেখে বাকিংহাম প্যালেস এনেছে নীল-সোনালি রঙের প্লেট, দাম ৪৯ পাউন্ড। আছে মগ, দাম ২৫ পাউন্ড। চকোলেট, টি-ব্যাগ, গয়না, তা-ও আছে। প্রাসাদের বাইরে, স্বাধীন ব্যবসায়ীরাও এই বিয়ে মাথায় রেখে নানান জিনিস বাজারে আনছেন। ইয়র্কশায়ারের এক সসেজ কোম্পানি এনেছে নতুন সসেজ। চিপস-এর মতো খেতে ‘ক্রিস্পস’ খুব জনপ্রিয় ইংল্যান্ডে, একটি সংস্থা নয়া স্বাদের ক্রিস্পস এনেছে। উইন্ডসরের রয়্যাল ফার্মে হওয়া বার্লি থেকে তৈরি নতুন বিয়ারও পাবেন, নাম ‘হ্যারি অ্যান্ড মেগান’স উইন্ডসর নট’। শিশুদের রং করার বই নিয়ে এসেছে একটি সংস্থা, তাতে হলিউডের ধ্রুপদী কিছু চলচ্চিত্রের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে হ্যারি আর মেগানের ছবি দিয়ে! হটডগ, পেস্ট্রি, কাপ কেক, ব্রেকফাস্টে খাওয়ার সিরিয়াল, বুকমার্ক, তিন খণ্ডের উপন্যাস, আরও কত কী!

নতুন ঠিকানা

Advertisement

হ্যারি-মেগানের বিয়েতে নেমন্তন্ন পাননি তো কী, প্রেসিডেন্ট ট্রাম্প অবশেষে তাঁর বহুচর্চিত ও বিতর্কিত লন্ডন সফরের দিন ঘোষণা করেছেন: ১৩ জুলাই। লন্ডনবাসী প্রতিবাদ বিক্ষোভ জানাবেন ঠিক করে রেখেছেন, কিন্তু লন্ডনে মার্কিন দূতাবাসের সেটাই একমাত্র মাথাব্যথা নয়। আগের অভিজাত মেফেয়ার পাড়া থেকে ভক্সহল-এ উঠে এসেছে নতুন মার্কিন দূতাবাস। খোদ প্রেসিডেন্ট মন্তব্য করেছেন, এই এলাকাটা একেবারে বাজে। মার্কিন রাষ্ট্রদূত উডি জনসন সম্প্রতি বিদেশি সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়েছিলেন নতুন দূতাবাস বাড়িটা ঘুরে দেখার। সব আধিকারিকেরই বক্তব্য, প্রেসিডেন্ট এই বাড়ি দেখে মুগ্ধ হবেন। অনেক শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই বাড়ি। লস অ্যাঞ্জেলেসের শিল্পী মার্ক ব্র্যাডফোর্ডের করা বিশাল একটা কাজ আছে, নাম ‘উই দ্য পিপল’। ৩২টা বিরাটাকৃতি ক্যানভাস জুড়ে লেখা মার্কিন সংবিধান!

রানির বেতন কম!

অভিনেত্রী: রানির সাজে ক্লেয়ার ফয়

টিভি, রেডিয়োতে এখন শুধু রাজপুত্রের বিয়ের খবর। এরই মধ্যে একচোট হইহই হল, নেটফ্লিক্স সিরিজ ‘দ্য ক্রাউন’-এ রানি দ্বিতীয় এলিজ়াবেথের চরিত্রে অভিনয় করা ক্লেয়ার ফয় কম টাকা পেয়েছেন সহ-অভিনেতা ম্যাট স্মিথ-এর চেয়ে, যিনি প্রিন্স ফিলিপ চরিত্রে অভিনয় করেছেন। স্মিথ নাকি পর্ব-পিছু ক্লেয়ারের থেকে ১০ হাজার পাউন্ড বেশি পেয়েছেন! অথচ ক্লেয়ারই মূল চরিত্রে! খবর জানাজানি হতে বিব্রত প্রযোজকরা কুড়ি পর্বের জন্য ক্লেয়ারের দু’লক্ষ পাউন্ড ‘বকেয়া পাওনা’ মিটিয়েছেন। নারী ও পুরুষের সমান আয় নিয়ে চার দিকে যেখানে এত আলোচনা, সেখানে রানির চরিত্রে অভিনয় করা মানুষটিকে কম পয়সা দেওয়ার মতো মস্ত ভুল আর কে করতে চায়!

পরম্পরা

ছোট্ট রাজকুমারী শার্লট তার খুদে ভাই, রাজপুত্র লুইয়ের কপালে চুমু খাচ্ছে, এই ছবি সবার নয়নমণি হয়ে উঠেছে। কিন্তু আরও যে জিনিসটা চোখে পড়েছে অনেকেরই: শার্লট যে নীল কার্ডিগানটা পরে আছে, সেটা আসলে তার দাদা, প্রিন্স জর্জের পুরনো কার্ডিগান। রানির ৯০তম জন্মদিনের অনুষ্ঠানে জর্জ ওটা পরেছিল। আর ছবিতে লুই যে সাদা কার্ডিগানটা পরে আছে, ওটা আসলে শার্লটের পুরনো পোশাক। আর পাঁচটা পরিবারে যেমনটা হয়, তেমনই যেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন