লন্ডন ডায়েরি

ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রস্থানক্ষণ এগিয়ে আসছে, ব্রিটেন তৈরি হচ্ছে ব্রেক্সিট-এর আগে শেষ ক্রিসমাস পালনের জন্য। ক্রিসমাসও আর আগের মতো থাকবে না হয়তো। উৎসবের প্রায় আশি শতাংশ জিনিসই আসে ইউরোপ থেকে।

Advertisement

শ্রাবণী বসু

শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share:

সুস্বাদু: টার্কি রোস্ট। ভবিষ্যৎ অন্ধকার?

ক্রিসমাস ‘মেরি’ হবে কি না, শঙ্কায় ব্রিটেন

Advertisement

ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রস্থানক্ষণ এগিয়ে আসছে, ব্রিটেন তৈরি হচ্ছে ব্রেক্সিট-এর আগে শেষ ক্রিসমাস পালনের জন্য। ক্রিসমাসও আর আগের মতো থাকবে না হয়তো। উৎসবের প্রায় আশি শতাংশ জিনিসই আসে ইউরোপ থেকে। হয় এ সব বেশি দামে কিনতে হবে, নয় ছাড়তে হবে একেবারে।

Advertisement

চিজ়

প্রতি বছর ব্রিটিশরা প্রায় ৭ লক্ষ টন চিজ় খায়! ব্রিটিশ রিটেল কনসর্টিয়াম-এর এক রিপোর্টে প্রকাশ, ব্রেক্সিট-বাণে বিদ্ধ হতে পারে চিজ়। ইউরোপ থেকে চিজ় আমদানির মাসুল বাড়বে। বুরাতা, কোঁতে, মাঞ্চেগো-র মতো ‘স্পেশালটি চিজ়’-এর দাম এরই মধ্যে বেড়েছে। এমনকী ব্রিটেনবাসীর প্রিয় চেডার চিজ়েরও ৮২ শতাংশই আমদানি হয় আয়ারল্যান্ড থেকে! গৌডা আর ইডাম-এর মতো ডাচ চিজ়, ফরাসি ক্যামেমবার বা মোজ়ারেলা, গরগনজ়োলা, মাস্কারপোনে বা পারমেজ়ান-এর মতো ইতালীয় চিজ় কিনতে গেলে আরও কড়ি গুনতে হবে এখন থেকে।

জিন

ব্রিটেনের জনপ্রিয় পানীয়ের তালিকায় জিন থাকবেই। কিন্তু ওয়াইন অ্যান্ড স্পিরিটস ট্রেড অ্যাসোসিয়েশন-এর মতে, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বিনা ‘ডিল’-এ বেরিয়ে গেলে ইংল্যান্ডে জুনিপার সরবরাহ ধাক্কা খাবে, তার প্রভাব পড়বে জিন তৈরিতে। মানেটা দাঁড়াল এই, ক্রিসমাসে যথার্থ ককটেল বিরল হয়ে উঠতে পারে!

মার্স চকোলেট বার

পরিবেশ, খাদ্য ও গ্রাম বিষয়ক মন্ত্রী মাইকেল গোভ জানিয়েছেন, ব্রেক্সিটের জেরে ক’সপ্তাহের মধ্যেই ‘নেই’ হয়ে যেতে পারে মার্স বার। এই বার তৈরির দু’টি প্রধান উপাদান আসে বাইরে থেকে, বন্ধ হয়ে যেতে পারে তাদের জোগান। বিরহেণ সমাপয়েৎ?

অলিভ অয়েল

পাউন্ডের দর গোত্তা খেয়েছে, ইউরোপে উৎপাদনের জন্য সুবিধেজনক আবহাওয়াও অমিল, তাই দাম চড়েছে অলিভ অয়েলের। ব্রেক্সিটের কারণে দাম আরও বাড়বে। পাস্তা, পিৎজ়া, ব্রেড, স্যালাড, বিবিধ ‘ডিপ’— অলিভ অয়েল লাগে সর্বত্র। চড়া দামের ফলে ভুগতে হবে রেস্তরাঁ আর বাড়িতে অগণিত অলিভ অয়েল-প্রেমীকে।

ওয়াইন

ব্রিটেনবাসী ওয়াইনের ভক্ত। গোটা শীতকাল জুড়েই ঘরে ঘরে দেখা মেলে বোর্দো থেকে আসা রেড ওয়াইনের। উৎসবের মরসুমে ইতালির প্রসেক্কো আর ফ্রান্সের শ্যাম্পেনও খাওয়া হয় বিপুল পরিমাণে। ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে গেলে আগামী ক’বছরে ওয়াইনের দর ২২% বাড়বে বলে আশঙ্কা। শপিংয়ে ইচ্ছেমতো ওয়াইনের বোতলে কেনার অভ্যেসে ঢেরা?

ক্রিসমাস ট্রি

ক্রিসমাস ট্রি-ও অদৃশ্য হতে পারে, কারণ লাখে লাখে ক্রিসমাস ট্রি আমদানি হয় ডেনমার্ক, আয়ারল্যান্ড, জার্মানি, নেদারল্যান্ডস থেকে। চড়া দর আর আমদানি শুল্কের কারণে ব্রিটিশ ঘরে ঘরে আর তাজা ক্রিসমাস ট্রি দেখা যাবে কি না, সন্দেহ।

টার্কি

সুস্বাদু: টার্কি রোস্ট। ভবিষ্যৎ অন্ধকার?

ব্রিটিশ ঘরে ঘরে ক্রিসমাস লাঞ্চে মূল পদই হল রোস্ট টার্কি। ব্রেক্সিটের পর লোভনীয় এই পাখিটি আরও মহার্ঘ হবে। ব্রিটিশ কৃষকেরা এত বছর ধরে নিয়মিত ইউরোপীয়, বিশেষত পোল্যান্ডের শ্রমিকদের কাজে লাগিয়েছেন; তাঁরা ক্রিসমাসের আগে এসে, টার্কির চামড়া ছাড়িয়ে প্রস্তুত করে রাখতেন সব। এখন সেই কর্মীদের রাখতে হচ্ছে চড়া মজুরিতে, টার্কির দরও চড়েছে ৫-৭%।

ক্রিসমাস মার্কেট

উৎসব: বার্মিংহামের ক্রিসমাস মার্কেট। এমন দৃশ্য কি আর দেখা যাবে?

এই সময়েই ইউরোপের ব্যবসায়ীরা ইংল্যান্ড জুড়ে ‘ক্রিসমাস মার্কেট’ সাজিয়ে বসেন। আলো-ঝলমল দোকান সারি সারি, তাতে ওয়াইন, জার্মান সসেজ, চকোলেট, আরও কত কী! বার্মিংহামে ফ্রাঙ্কফুর্ট ক্রিসমাস মার্কেটে ১৩৮টা স্টল জুড়ে পসরা সাজিয়ে বসেন ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেনের বণিকেরা। প্রতি বছর দেখতে আসেন হাজার হাজার মানুষ। আশঙ্কা, ব্রেক্সিটের পর এই বাজারগুলো তেমন লাভজনক থাকবে না, কারণ ইউরোপীয় ব্যবসায়ীদের পক্ষে ব্রিটেনে এসে কাজ করা মুশকিল হবে। ঝামেলা এড়াতে তাঁরা ব্রিটেন-বিমুখ হতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন