Year End Special

আনন্দবাজার ডিজিটালের বিচারে ২০২০ সালের সেরা ১০টি বই

লেখক তালিকায় রয়েছে সাহিত্যিক শংকর থেকে শুরু করে অরূন্ধতী রায়, মেঘা মজুমদার, পার্থ চট্টোপাধ্যায়রা। রয়েছেন রাজ্যের মন্ত্রী তথা নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু থেকে শুরু করে কবি সুবোধ সরকার, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ১৮:৩৭
Share:

করোনা অতিমারির আবহে বিশ্ব জুড়েই ব্যাহত হয়েছে শিল্প-সাহিত্য চর্চা। বাংলা সাহিত্যও সেই অভিঘাত থেকে বাদ পড়েনি। বাংলায় প্রকাশিত বইয়ের সংখ্যা অন্যান্য বছরের চেয়ে কমেছে। তবে কিছু বই তার মধ্যেও লেখা হয়েছে। সেগুলি প্রকাশিতও হয়েছে। পাশাপাশিই ইংরেজি ভাষায় বই লিখেছেন বিদগ্ধ বাঙালিরা। সেগুলিও প্রকাশিত হয়েছে এই অতিমারির আবহের মধ্যেই। ঘটনাচক্রে, লকডাউনে বাঙালির বই পড়ার অভ্যাস বেড়েছে বলেই বিভিন্ন প্রকাশকের দেওয়া একটি পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে। বিদায়ী ২০২০ সালে বিভিন্ন বাঙালি লেখা বাংলা এবং ইংরেজি যে বইগুলি প্রকাশিত হয়েছে, তার মধ্যে থেকে আনন্দবাজার ডিজিটাল বেছে নিয়েছে সেরা ১০টি বই। সেগুলির লেখক তালিকায় রয়েছে সাহিত্যিক শংকর থেকে শুরু করে অরূন্ধতী রায়, মেঘা মজুমদার, পার্থ চট্টোপাধ্যায়রা। রয়েছেন রাজ্যের মন্ত্রী তথা নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু থেকে শুরু করে কবি সুবোধ সরকার, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন