প্রবন্ধ ২

একটু সাহস আমাদেরও দেখানো দরকার

নাইজেরিয়ার মেয়েরা স্কুলে গিয়েছিল পড়াশোনা করে মানুষ হতে। শিক্ষার অধিকার বোকো হারাম মানে না, তাই অপহরণ করল। মেয়েদের, মানুষের মৌলিক অধিকার রক্ষায় একজোট হওয়ার সময় এসেছে এ বার। ওদের নিঃশর্ত মুক্তির দাবি তারই প্রথম ধাপ। ​ফাব্রিস এতিয়েন, স্কট ফর্সেডন-উড, হেলেন লাফেভগত মাসে, ১৪ এপ্রিল রাতে, এক দল জঙ্গি নাইজেরিয়ার চিবক-এ গভর্নমেন্ট গার্লস সেকেন্ডারি স্কুলের দুশোরও বেশি ছাত্রীকে অপহরণ করে। এর পর প্রকাশিত কয়েকটি ভিডিয়োয় উত্তর-পূর্ব নাইজেরিয়ার জঙ্গি সংগঠন ‘বোকো হারাম’-এর নেতা আবুবকর শেকাউ এই অপহরণের দায় স্বীকার করে। শেকাউ জানায়, তার লোকেরাই এই স্কুলছাত্রী মেয়েগুলিকে অপহরণ করেছে, এবং ওদের ‘বাজারে বেচে দেওয়া হবে’।

Advertisement
শেষ আপডেট: ২৮ মে ২০১৪ ০০:০৩
Share:

গত মাসে, ১৪ এপ্রিল রাতে, এক দল জঙ্গি নাইজেরিয়ার চিবক-এ গভর্নমেন্ট গার্লস সেকেন্ডারি স্কুলের দুশোরও বেশি ছাত্রীকে অপহরণ করে। এর পর প্রকাশিত কয়েকটি ভিডিয়োয় উত্তর-পূর্ব নাইজেরিয়ার জঙ্গি সংগঠন ‘বোকো হারাম’-এর নেতা আবুবকর শেকাউ এই অপহরণের দায় স্বীকার করে। শেকাউ জানায়, তার লোকেরাই এই স্কুলছাত্রী মেয়েগুলিকে অপহরণ করেছে, এবং ওদের ‘বাজারে বেচে দেওয়া হবে’। দ্বিতীয় ভিডিয়ো-বার্তায় শেকাউ ওই মেয়েদেরই কয়েক জনকে দিয়ে বলায়, মুক্তিপণ হিসেবে নাইজেরিয়ার জেল-এ বন্দি বোকো হারাম সদস্যদের মুক্তি দিতে হবে।

Advertisement

নাইজেরিয়ায় বোকো হারাম-এর জঙ্গিরা এর আগেও মহিলা ও অল্পবয়সি মেয়েদের অপহরণ করেছে। নির্দোষ নিরপরাধ মানুষকে হত্যা করেছে। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড ও নাইজেরিয়া একযোগে বোকো হারাম-কে একটি সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। আবুবকর শেকাউ সম্পর্কে যদি কেউ এমন কোনও তথ্য সরবরাহ করতে পারেন যাতে তাকে গ্রেফতার করা সম্ভব হয়, সে লক্ষ্যে ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার সত্তর লক্ষ ডলার পুরস্কার ঘোষণা করেছে। নাইজেরিয়া প্রশাসনও সম্প্রতি ঘোষণা করেছে, বোকো হারাম-এর প্রধান নেতার হদিশ দিতে পারলে তিরিশ লক্ষ ডলার পুরস্কার দেওয়া হবে। রাষ্ট্রপুঞ্জের ১২৬৭ স্যাংশন লিস্ট-এ বোকো হারাম-কে তালিকাভুক্ত করে নিরাপত্তা পরিষদ তা নিশ্চিত করতে চাইছে, এই জঙ্গি সংগঠনের কাছে যেন অর্থ, পরিবহণ ও অস্ত্রশস্ত্র পৌঁছতে না পারে। সন্ত্রাসের মোকাবিলায় নাইজেরিয়া সরকারকে এ ভাবেই দীর্ঘমেয়াদি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আন্তর্জাতিক উদ্যোগ চলছে।

এই জঙ্গি সংগঠনটির প্রতিরোধে, এবং ভবিষ্যতে এরা যাতে আর কোনও হামলা চালাতে না পারে সেই লক্ষ্যে ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডের ইন্টারডিসিপ্লিনারি টিম-এর সদস্যরা নাইজেরিয়া সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে। সঙ্গে আছে কানাডা, চিন এবং আরও অনেক দেশ। ফ্রান্সের প্রেসিডেন্ট অল্যাঁদ নাইজেরিয়ার নিরাপত্তা বিষয়ে সম্প্রতি প্যারিসে একটি সম্মেলনে নেতৃত্ব দিয়েছেন, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডের প্রশাসনিক প্রতিনিধিদের সঙ্গে ছিলেন নাইজেরিয়া ও তার প্রতিবেশী শাদ, ক্যামেরুন ও নাইজার-এর রাষ্ট্রপ্রধানরাও। সম্মেলনে অংশগ্রহণকারী সব দেশই নাইজেরিয়ায় বোকো হারাম-এর সন্ত্রাস নির্মূল করার লক্ষ্যে সর্বাঙ্গীণ সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে। নিরাপত্তা-বিষয়ক তথ্য ও খবরাখবর বিনিময়, সীমান্ত-রক্ষণ জোরদার করা নিয়েও কথা হয়েছে।

Advertisement

ইন্টারনেটেও শুরু হয়েছে প্রচার। #BringBackOurGirls শিরোনামে শুরু-হওয়া অনলাইন ক্যাম্পেন নাইজেরিয়ার এই ভয়ংকর ঘটনার দিকে সারা বিশ্বের দৃষ্টি আর্কষণ করেছে। এই লাইনটি ১০ লক্ষেরও বেশি টুইট করেছেন বিশ্ব জুড়ে অসংখ্য মানুষ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইউনিসেফ-এর মতো সংগঠন। ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, আমেরিকার ফার্স্ট লেডি মিশেল ওবামা সহ বহু উচ্চ পদাধিকারী এই প্রচার অভিযানে যোগ দিয়েছেন। টুইটারে সর্ব স্তরের অগণিত মানুষ নাইজেরিয়ার এই ঘটনায় রাগ-ক্ষোভ-উৎকণ্ঠা জানিয়েছেন। এই অনলাইন ক্যাম্পেন হয়ে উঠেছে নাইজেরিয়ায় অপহৃত মেয়েদের সমর্থনের এক অফুরান ভাণ্ডার।

সারা পৃথিবীর লক্ষ লক্ষ মানুষের মতোই আমরাও এই নিরপরাধ স্কুলছাত্রীদের অপহরণের ঘটনায় ক্ষুব্ধ। বোকো হারাম-এর সন্ত্রাসের বিরুদ্ধে আমরা একজোট হয়েছি। জঙ্গি সংগঠনের সদস্যরা নিজেদের স্বার্থসিদ্ধির জন্য যে ভাবে এই নিষ্পাপ মেয়েগুলির নিরাপত্তা, স্বাধীনতা, শিক্ষা ও সম্মানের অধিকার কেড়ে নিয়েছে, তা আমাদের স্তম্ভিত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশসচিব জন কেরি গত বছর সেপ্টেম্বরে যে ‘গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড রেজিলিয়েন্স ফান্ড’-এর ঘোষণা করেন, মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি নাইজেরিয়াকে সেই ফান্ডের ‘পাইলট কান্ট্রি’র মর্যাদা দিয়ে সে দেশের সন্ত্রাস-প্রতিরোধে এগিয়ে এসেছে। প্রেসিডেন্ট ওবামাও বলেছেন, নাইজেরিয়ার এই মেয়েদের নির্বিঘ্নে পরিবারে ফেরা নিশ্চিত করতে আমেরিকা বদ্ধপরিকর। প্রেসিডেন্ট অল্যাঁদও ঘোষণা করেছেন, প্রয়োজনে নাইজেরিয়ার সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও অন্যান্য সহায়তা দিতে ফ্রান্স প্রস্তুত। নাইজেরিয়ার প্রতিবেশী রাষ্ট্র শাদ-এর রাজধানী থেকে রাফেল বিমানের সাহায্যে অনুসন্ধানও চালানো হচ্ছে। ফ্রান্সের বিদেশমন্ত্রী জানিয়েছেন, নাইজেরিয়ায় যে ভয়ংকর ঘটনা ঘটেছে, তাতে রাগ আর উষ্মা প্রকাশই যথেষ্ট নয়। ফ্রান্স ও অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রগুলির অবশ্যই এর প্রতিক্রিয়া জানানো উচিত। ব্রিটিশ রয়্যাল এয়ার ফোর্স অনুসন্ধান-কার্যে সাহায্যের জন্য ইতিমধ্যেই একটি বিমান পাঠিয়েছে। ইংল্যান্ডের আর্থিক সহায়তায় নাইজেরিয়ার প্রায় ছয় লক্ষেরও বেশি মেয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। ব্রিটেনের বিদেশসচিব উইলিয়াম হেগ সম্প্রতি এক বিবৃতিতে বোকো হারাম-এর বিরুদ্ধে সবাইকে একত্রিত হওয়ার আবেদন জানিয়েছেন।

নাইজেরিয়ার এই ঘটনা বিচ্ছিন্ন নয়। বিশ্ব জুড়ে অসংখ্য মেয়ে প্রতি দিন নিজেদের স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা পূর্ণ করতে গিয়ে নিজেদের জীবন বাজি রাখতে বাধ্য হচ্ছে। নাইজেরিয়ার মেয়েগুলি যেমন স্কুলে গিয়েছিল, পড়াশোনা করে মানুষ হতে। বোকো হারাম সেটাই চায় না। মালালা ইউসুফজাই যেমন তাঁর এলাকার মেয়েদের শিক্ষার সমর্থনে কথা বলেছিলেন, তাই তাঁরও প্রাণসংশয় হয়েছিল। শিক্ষাই একটি মেয়ের উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা, তার নিজের, তার পরিবারের, তার দেশের, এমনকী সমগ্র মানবজাতির ভাল থাকার সম্ভাবনা নিশ্চিত করতে পারে। এই মেয়েরাই ভবিষ্যতের পৃথিবীর আশা। তাই শুধু সংকটের মুহূর্তেই নয়, সমস্ত মৌলিক অধিকার রক্ষায় আমরা ওদের পাশে আছি। মালালা, নাইজেরিয়ার এই মেয়েরা বা বিশ্ব জুড়ে সব মেয়ের সাহস আর আশাই আমাদের দিগ্দর্শক। ওদের সমস্ত সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ যাতে ঘটে, তার শপথ নিতে হবে আমাদেরই। ওরা যে অসম্ভব আর বিরাট সাহস দেখিয়েছে, তার কিছুটা, আসুন, আমরাও দেখাই, দাবি জানাই ওদের নিঃশর্ত মুক্তির। মনে রাখি মার্টিন লুথার কিংয়ের সেই অবিস্মরণীয় উক্তি: যে কোনও একটি জায়গায় যদি অন্যায় ঘটে, তা দুনিয়ার সব জায়গায় ন্যায়ের পক্ষে বিপজ্জনক।

লেখকরা কলকাতায় কর্মরত কূটনীতিক; ফাব্রিস এতিয়েন (ছবিতে বাঁ দিকে ওপরে) ফরাসি কনসাল জেনারেল, স্কট ফর্সেডন-উড (নীচে) ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার, হেলেন লাফেভ (ডান দিকে) মার্কিন কনসাল জেনারেল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন