Career Options after 12th

স্নাতকস্তরে ম্যাথামেটিক্স অ্যান্ড কম্পিউটিং নিয়ে পড়তে চান? জেনে নিন বিস্তারিত

দেশের বেশ কিছু আইআইটি প্রতিষ্ঠানগুলিতে এই বিশেষ বিষয়টি স্নাতকস্তরে পড়ানো হয়ে থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৩:৪১
Share:

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে অঙ্কের সংখ্যা - দুইয়ে মিলে ম্যাথামেটিক্স অ্যান্ড কম্পিউটিং। প্রতীকী ছবি।

২০২৩ জয়েন্টে দশম স্থানাধিকারী পূর্ব বর্ধমানের শ্রীরাজ চন্দ্রের ইচ্ছে সে ম্যাথামেটিক্স অ্যান্ড কম্পিউটিং নিয়ে ভবিষ্যতে পড়াশোনা করবে। বর্তমানে এই বিষয়টি নিয়ে বহু পড়ুয়াই আগ্রহ দেখাচ্ছেন। স্নাতকস্তরে সর্বভারতীয় প্রতিষ্ঠানগুলিতে ডিগ্রি কোর্স হিসেবে পড়ানো হয়ে থাকে ম্যাথামেটিক্স অ্যান্ড কম্পিউটিং বিষয়টি। অঙ্ক এবং কম্পিউটারের প্রযুক্তিকে একত্রিত করে বিভিন্ন শিল্পের ক্ষেত্রে কার্যকরী করে তোলাই শেখানো হয়ে থাকে এই বিষয়টিতে।

Advertisement

এই বিষয়টি নিয়ে পড়তে চাইলে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে?

১. দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের পদার্থবিদ্যা, রসায়ন এবং অঙ্ক, এই ৩টি বিষয় নিয়ে পড়াশোনা করতে হবে। এছাড়াও তাঁদের ন্যুনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে বোর্ডের পরীক্ষায়।

Advertisement

২. জয়েন্ট এন্ট্রান্স মেইনস এবং অ্যাডভান্স, বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স অ্যাডমিশন টেস্ট, ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজি ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স এগজ়ামিনেশন, শ্রী রামাস্বামী মেমোরিয়াল ইউনিভার্সিটি জয়েন্ট ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স এগজ়ামিনেশনের মত প্রবেশিকা পরীক্ষায় ন্যুনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে পড়ুয়াদের।

কোন কোন ডিগ্রি কোর্সে পড়তে পারবেন পড়ুয়ারা?

সাধারণত এই দেশের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে এই বিষয়টি ব্যাচেলর অফ সায়েন্স, মাস্টার অফ সায়েন্স এবং বিএস-এমএস অর্থাৎ ব্যাচেলর অফ সায়েন্স-মাস্টার অফ সায়েন্স ডিগ্রি কোর্সের আওতায় পড়ানো হয়ে থাকে। এছাড়াও ডিপ্লোমা করার সুযোগ রয়েছে পড়ুয়াদের কাছে। ভবিষ্যতে যাঁরা অধ্যাপক এবং গবেষক হতে চান, তাঁরা ডক্টরেট ডিগ্রি কোর্সেও পড়ার সুযোগ পাবেন।

কাজের সুযোগ কেমন?

এই বিষয়টি যেহেতু অঙ্ক এবং প্রযুক্তির সংমিশ্রণে তৈরি করা হয়েছে, তাই বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি, তথ্যপ্রযুক্তি সংস্থায় চাকরির সুযোগ পাবেন পড়ুয়ারা। ‘ব্যাঙ্কার’, ‘ফিনানশিয়াল অ্যানালিস্ট’, ‘কনসাল্টেন্ট’, ‘সফটওয়্যার ডেভলপার’, ‘কম্পিউটার ইঞ্জিনিয়ার’, ‘বিজ়নেস অ্যাডভাইজার’-এর মতো বিভিন্ন পদে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যাবে। এছাড়াও অধ্যাপনা এবং গবেষণার সুযোগও থাকছে পড়ুয়াদের কাছে। কারণ দেশ ছাড়িয়ে বর্তমানে বিদেশেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান-সহ বহুজাতিক সংস্থায় এই বিষয়ে ডিগ্রিধারীদের চাহিদা রয়েছে।

তাই ম্যাথামেটিক্স অ্যান্ড কম্পিউটিং বিষয়টি নিয়ে পড়ার পর পেশা প্রবেশের ক্ষেত্রে পথ খোলা থাকছে পড়ুয়াদের কাছে। পাঠক্রমের মধ্যেই কম্পিউটারের খুঁটিনাটি শেখার সুযোগ থাকায়, দক্ষতামূলক বিষয়গুলি তাঁদের কাজের ক্ষেত্রে বাড়তি সুবিধা দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন