Robotics Courses after 12th

স্নাতক স্তরে রোবটিক্স ইঞ্জিনিয়ারিং পড়তে চান? জেনে নিন বিস্তারিত

কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়টি পড়ুয়াদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই বিষয়টি নিয়ে এখন স্নাতকস্তরেও পড়া সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১২:২৭
Share:

যন্ত্রের প্রতি রয়েছে আগ্রহ? তাহলে রোবটিক্স ইঞ্জিনিয়ারিং আপনার জন্য। প্রতীকী ছবি।

কৃত্রিম বুদ্ধিমত্তা, যার পোশাকি নাম আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের প্রচলন ইঞ্জিনিয়ারিং বিষয়টির ভিন্নধর্মী শাখার সঙ্গে পরিচয় করিয়েছে। সেই সমস্ত নতুন বিষয়গুলি নিয়ে পড়ুয়াদের মধ্যেও রয়েছে বিস্তর চর্চা। কেউ কেউ তো আবার পেশায় প্রবেশের সুযোগ রয়েছে দেখে স্নাতকস্তরেই এই বিষয়গুলি নিয়ে পড়াশোনা করার কথা ভেবে রেখেছেন। এমনই একটি বিষয় হল রোবটিক্স ইঞ্জিনিয়ারিং। শেষ ১০ বছরে রোবট এবং তাদের কার্যক্ষমতা নিয়ে বিজ্ঞানীদের পাশাপাশি, ইঞ্জিনিয়াররাও বিস্তর গবেষণা করেছেন। সেই গবেষণার প্রতি যদি পড়ুয়াদের আগ্রহ থেকে থাকে, সে ক্ষেত্রে তাঁদেরকে পড়াশোনার সময় বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement

কোন বিষয় নিয়ে স্নাতকস্তরে পড়তে হয়?

২টি পথে পড়ুয়ারা রোবটিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করতে পারেন। প্রথম তাঁদের বিজ্ঞান বিভাগে দ্বাদশ শ্রেণির পড়া শেষ করতে হবে (যেখানে অঙ্ক বিষয়টি থাকতেই হবে)। এরপর রোবটিক্স, মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং এই ২টি বিষয়ে ব্যাচলর অফ টেকনোলজি কিংবা ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং এর ডিগ্রি অর্জন করতে হবে স্নাতকস্তরে। এর পর মাস্টারস অফ টেকনোলজির ডিগ্রি পেতে হবে রোবটিক্স বিষয়ে। এর পর পিএইচ ডিগ্রি অর্জন করলেই রোবটিক্স ইঞ্জিনিয়ার হিসেবে পরিচিতি পাবেন পড়ুয়ারা।

Advertisement

এছাড়াও দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে (যেখানে অঙ্ক বিষয়টি থাকতেই হবে) উচ্চ মাধ্যমিকের পড়া শেষ করার পর মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস বিষয়ে ব্যাচলর অফ টেকনোলজি কিংবা ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং এর ডিগ্রি অর্জন করতে হবে স্নাতকস্তরে। এর পর মাস্টারস অফ টেকনোলজির ডিগ্রি পেতে হবে রোবটিক্স বিষয়ে। একই ভাবে বিশেষ ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি পেলে রোবটিক্স ইঞ্জিনিয়ার হিসেবে পরিচিতি পাবেন পড়ুয়ারা।

কোন কোন প্রতিষ্ঠানে পড়ানো হয়?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়গুলি পড়ানো হয়ে থাকে। এছাড়াও পশ্চিমবঙ্গের বেশ কিছু স্বীকৃত বেসরকারি প্রতিষ্ঠানেও এই বিষয়টি পড়ানো হয় স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে।

কোন কোন প্রবেশিকা পরীক্ষা দেওয়া যাবে?

আগ্রহী পড়ুয়াদের আইআইটি জেএএম, এমটেক আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স অ্যান্ড রোবটিক্স এন্ট্রান্স এগজ়াম, পোস্ট গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ারিং কমন এন্ট্রান্স টেস্ট, আইআইএসসি এন্ট্রান্স এগজ়ামের মতো বেশ কিছু প্রবেশিকা পরীক্ষা দিতে পারবেন এই বিষয়টি নিয়ে পড়াশোনার জন্য।

কাজের সুযোগ কেমন?

বর্তমানে এই পেশায় কাজের সুযোগ রয়েছে প্রচুর। রোবটিক্স প্রোগ্রামার, রোবটিক্স সিস্টেম ইঞ্জিনিয়ার, রোবট ডিজ়াইন ইঞ্জিনিয়ার, অটোমেটেড প্রোডাক্ট ডিজাইন ইঞ্জিনিয়ার, রোবটিক্স টেস্ট ইঞ্জিনিয়ারের মত বেশ কিছু উচ্চমানের পদে নবীন ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন সরকারি গবেষণা কেন্দ্রের পাশাপাশি, বেসরকারি বহুজাতিক সংস্থাগুলিতে ধারাবাহিকভাবে নিয়োগ করা হয়ে থাকে। সেক্ষেত্রে পড়াশোনার পরই পেশায় প্রবেশের সুযোগ পাবেন পড়ুয়ারা।

তবে শুধুমাত্র ডিগ্রি অর্জন করে থেমে থাকলেই হবে না আগ্রহী পড়ুয়াদের। রাখতে হবে কম্পিউটার এডেড ম্যানুফ্যাকচারিং সিস্টেমস এবং ডিজ়াইনের মত বিষয়গুলিতে দক্ষতাও। আখেরে রোবট তৈরি করাই মূল লক্ষ্য হয়ে থাকে এই বিশেষ শাখার ইঞ্জিনিয়ারদের। সেক্ষেত্রে কম্পিউটারের খুঁটিনাটি জানাটাও অন্যতম প্রধান লক্ষ্য থাকবে রোবটিক্স ইঞ্জিনিয়ারদের।

তাই গতানুগতিক ইঞ্জিনিয়ারিং ডিগ্রির বদলে রোবটিক্স ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন যাঁরা দেখছেন, তাঁরা পড়াশোনার পাশাপাশি, কম্পিউটারের খুঁটিনাটিও শিখে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন