NITC Admission 2023

মাধ্যমিকের পর পেশাদার কোর্স করতে চান? এনআইটিসি দিচ্ছে পড়ার সুযোগ

হেল্থ স্যানিটারি ইন্সপেক্টর, ফিজিওথেরাপি টেকনিশিয়ান, ডেন্টাল ল্যাব টেকনিশিয়ান, রেডিওলজি টেকনিশিয়ান বিভাগে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১২:০৩
Share:

বিশেষ ক্ষেত্রে পড়ুয়ারা পেতে পারেন স্কলারশিপও। প্রতীকী ছবি।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফল বেরিয়েছে কয়েক সপ্তাহ হয়েছে। কোন স্কুলে বা কলেজে ভর্তি হবেন পড়ুয়ারা, তা নিয়ে জোরকদমে প্রস্তুতিও শুরু হয়েছে। কিন্তু যাঁরা কলেজে স্নাতকস্তরে পড়তে চাইছেন না, কিংবা পেশাদার কোনও কোর্স করে সরাসরি চাকরির চেষ্টা করছেন, তাঁরা কী করবেন? সেই সমস্ত পড়ুয়াদের পেশাদার কোর্সে পড়ার সুযোগ দিচ্ছে ন্যাশনাল ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং সেন্টার। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি।

Advertisement

কারা আবেদন জানাতে পারবেন?

দশম এবং দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হয়েছেন এমন পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন।

Advertisement

কোন কোন বিষয় পড়ার সুযোগ রয়েছে?

হেল্থ স্যানিটারি ইন্সপেক্টর, ফিজিওথেরাপি টেকনিশিয়ান, ডেন্টাল ল্যাব টেকনিশিয়ান, রেডিওলজি টেকনিশিয়ান বিষয়গুলির বিশেষ কোর্সে ভর্তি নেওয়া হবে আগ্রহী পড়ুয়াদের।

কত বছরের কোর্স পড়ানো হবে?

হেল্থ স্যানিটারি ইন্সপেক্টর, ফিজিওথেরাপি টেকনিশিয়ান বিষয় দু’টির ক্ষেত্রে ১ বছর এবং ডেন্টাল ল্যাব টেকনিশিয়ান, রেডিওলজি টেকনিশিয়ান বিষয়গুলির ক্ষেত্রে ২ বছরের কোর্স করানো হবে।

কী ভাবে আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা?

পড়ুয়ারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জানাতে পারবেন।

ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর স্কলারশিপ পাওয়ার সুযোগ পাবেন সংরক্ষিত আসনের পড়ুয়ারা। আবেদন জমা দেওয়ার শেষ দিন ৩ জুলাই, ২০২৩। ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি এবং অন্যান্য বিষয়ে বিস্তারিত জেনে নেওয়ার জন্য ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন