JNU MBA Admission

জেএনইউতে এমবিএ করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)-এর তরফে এমবিএ ডিগ্রি পড়ানো হবে। ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণের সুযোগও থাকছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২২
Share:

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। ছবি: সংগৃহীত।

বহু স্নাতকোত্তীর্ণ শিক্ষার্থীরই মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) নিয়ে পড়াশোনার আগ্রহ রয়েছে। এমন আগ্রহীদের এমবিএ করার সুযোগ দিচ্ছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

Advertisement

কারা ভর্তি হতে পারবেন?

যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা এমবিএ করতে পারবেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর অধীনস্থ প্রতিষ্ঠান থেকে ওই ডিগ্রি অর্জন করতে হবে। তবে এ ক্ষেত্রে যাঁরা ২০২৩-এর কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট) পরীক্ষাটি দিয়েছিলেন, তাঁদেরই শুধু মাত্র উল্লিখিত কোর্সের জন্য ভর্তি নেওয়া হবে। সংশ্লিষ্ট পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রকাশিত হবে।

Advertisement

কোন কোন বিষয় পড়ানো হবে?

মার্কেটিং, অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ইনফরমেশন টেকনোলজি ম্যানেজমেন্ট, ইকোনমিক্স অ্যান্ড পাবলিক পলিসি-সহ একাধিক বিষয় এই ডিগ্রি কোর্সের ক্লাসে পড়ানো হবে।

ক্লাস সম্পর্কিত অন্যান্য তথ্য:

ক্যাম্পাসে ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। এ ছাড়াও অতিথি শিক্ষক হিসাবে কেন্দ্রীয় মন্ত্রী, আমলারাও ক্লাস করাবেন।

কোর্স ফি:

জেএনইউ থেকে এমবিএ করার জন্য মোট ১২,০০০,০০ টাকা ফি জমা দিতে হবে। এ ছাড়া ভর্তি হওয়ার সময় নাম নথিভুক্ত করার জন্য অ্যাপ্লিকেশন ফি হিসেবে ২,০০০ টাকা জমা দিতে হবে।

অনলাইনে এই কোর্সে ভর্তির জন্য আবেদন করা যাবে। আগ্রহীরা ভর্তির আবেদনপত্র পাঠানোর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পোর্টাল ব্যবহার করতে পারবেন। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আরও তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন