WB Polytechnic Admission 2024

পলিটেকনিকে থ্রি ডি অ্যানিমেশন-সহ একাধিক বিষয়ে পড়ার সুযোগ

পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ) অনুমোদিত প্রতিষ্ঠানগুলিতে উল্লিখিত বিষয়গুলিতে ডিপ্লোমা করানো হবে। অনলাইনে আগ্রহীরা ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৪:২১
Share:

প্রতীকী চিত্র।

রাজ্যের বিভিন্ন পলিটেকনিক প্রতিষ্ঠানে চলতি শিক্ষাবর্ষে ডিপ্লোমা কোর্সে ভর্তি প্রক্রিয়া চালু হয়েছে। রাজ্যের কারিগরি শিক্ষা বিভাগের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখার বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা কোর্সের জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে হবে। কারা ভর্তি হতে পারবেন, কী ভাবে আবেদন করা যাবে, কত দিনের জন্য় আবেদনের পোর্টাল চালু থাকবে, সেই বিষয়ে রইল বিস্তারিত তথ্য।

Advertisement

যে সমস্ত পড়ুয়া বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক পাশ করেছেন, তাঁরা ডিপ্লোমা কোর্সগুলি করার সুযোগ পাবেন। তাঁদের বয়স ১৫ বছরের বেশি হতে হবে। তবে বিজ্ঞপ্তিতে বয়সের কোনও নির্দিষ্ট ঊর্ধ্বসীমা উল্লেখ করা হয়নি। থ্রি ডি অ্যানিমেশন, ফুটঅয়্যার টেকনোলজি, ইন্টেরিয়র ডেকরেশন, মেকাট্রনিক্স-সহ মোট ৪৩টি বিষয় নিয়ে ডিপ্লোমা কোর্স পড়ার সুযোগ থাকছে।

উল্লিখিত কোর্সে অনলাইনে ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনমূল্য হিসাবে ৪৫০ টাকা জমা দিতে হবে। পাশাপাশি, অনলাইনেই একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। সেই ফর্মেই শিক্ষাগত যোগ্যতা, বয়সের প্রমাণপত্র-সহ অন্যান্য তথ্য আপলোড করতে হবে। টিউশন ফি হিসাবে সরকারি প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হওয়ার পর ৫০ টাকা জমা দিতে হবে।

Advertisement

১৫ মে পর্যন্ত অনলাইনে ভর্তি হওয়ার আবেদন পাঠানোর সুযোগ থাকবে। কাউন্সেলিংয়ের মাধ্যমে আগ্রহী পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বিস্তারিত জানতে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন