WBUAFS Admission 2023

দ্বাদশ উত্তীর্ণদের বিশেষ বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ রাজ্যের প্রতিষ্ঠানে, আসন সংখ্যা কত?

পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের তরফে সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা কোর্স করানো হবে। এই কোর্সের জন্য সীমিত আসন বরাদ্দ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৫:১৯
Share:

প্রতীকী চিত্র।

উচ্চ মাধ্যমিকের পর ডিপ্লোমা করতে আগ্রহী পড়ুয়াদের জন্য বিশেষ সুযোগ। পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের তরফে ভেটেরিনারি ফার্মাসিতে ডিপ্লোমা কোর্স করানো হবে। আর কোর্সটি দশম থেকে দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিরা করতে পারবেন। এই কোর্সটির জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। মোট দু’বছরের কোর্সে ভর্তি হওয়ার জন্য ৫০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে।

Advertisement

দশম এবং দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা এই কোর্স করতে পারবেন। তবে দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে পড়ুয়াদের গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞান বিষয়গুলি থাকা বাঞ্ছনীয়। উভয় পরীক্ষাতেই ৪৫ শতাংশের বেশি নম্বর রয়েছে, এমন ব্যক্তিদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। মোট আসন সংখ্যা ৩০টি।

পড়ুয়াদের মেধার ভিত্তিতে সংশ্লিষ্ট কোর্সের জন্য ভর্তি নেওয়া হবে। ২২ ডিসেম্বর মেধা তালিকা প্রকাশ করা হবে। এই কোর্সের ক্ষেত্রে যাঁরা বৃত্তিমূলক শাখা কিংবা ওপেন স্কুলিং মাধ্যম থেকে পড়াশোনা করেছেন, তাঁদের ভর্তি হওয়ার আবেদন গ্রহণ করা হবে না। আবেদনকারীদের বয়স ১৭ থেকে ৩২ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

Advertisement

আগ্রহীদের অনলাইনে ফর্মপূরণ করে আবেদন জানাতে হবে। ৪ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। আবেদনপত্রের সঙ্গে দশম এবং দ্বাদশের মার্কশিট, অ্যাডমিট কার্ড, পশ্চিমবঙ্গ নিবাসী হওয়ার শংসাপত্রের নথি জমা দিতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন