BU Admission 2024

যোগ নিয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ এই রাজ্যেই, ভর্তির জন্য দ্রুত আবেদন করতে হবে

বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, আগ্রহীরা ওই বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা করার সুযোগ পাবেন। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে ক্লাস শুরু হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১২:৩৮
Share:

প্রতীকী চিত্র।

যোগ নিয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ রয়েছে এই রাজ্যেই। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে ওই বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট (পিজি) ডিপ্লোমা করানো হবে। দু’টি সেমেস্টার মিলিয়ে এই পাঠক্রম। অনলাইনেই আগ্রহীরা ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি পোর্টালও চালু করা হয়েছে। সেখানেই শিক্ষার্থীরা সমস্ত তথ্য নথিভুক্ত করে ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন।

Advertisement

যোগ নিয়ে পড়াশোনা করতে আগ্রহী পড়ুয়াদের যে কোনও বিষয়ে স্নাতক হওয়া আবশ্যক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হয়েছেন, এমন পড়ুয়ারাই উল্লিখিত কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। স্নাতক স্তরের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই মেধাতালিকা প্রস্তুত করা হবে।

এই কোর্সের জন্য মোট ১৫,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। এই ফি বাছাই করা পড়ুয়াদেরই শুধু মাত্র জমা দিতে হবে। এই বিষয়টি নিয়ে ক্লাস শুরু হবে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে। ক্লাস শুরুর তারিখ আলাদা করে মনোনীত পড়ুয়াদের জানিয়ে দেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের অনলাইনে একটি লিঙ্কে প্রবেশ করে ফর্ম পূরণের মাধ্যমে ভর্তির আবেদন জমা দিতে হবে। তাঁরা বিজ্ঞপ্তিতে উল্লিখিত কিউআর কোড স্ক্যান করেও আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনপত্র ৪ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত জমা দেওয়া যাবে। ২৪ জানুয়ারি মেধাতালিকা প্রকাশিত হবে এবং ৫ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। তবে সঠিক তথ্যের জন্য সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হতে আগ্রহীদের নিয়মিত বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন