WBSU Admission 2024

গণিত-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ, কোথায় হবে ক্লাস?

বারাসতে অবস্থিত ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে নৃতত্ত্ব, গণিত এবং ভূগোল বিভাগে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। সংশ্লিষ্ট বিষয় নিয়ে গবেষণায় আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য সশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৫:১৪
Share:

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত।

গণিত-সহ একাধিক বিষয় নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রাজ্যের বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি এই মর্মে একটি ভর্তির বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির তরফে গণিত, ভূগোল এবং নৃতত্ত্ব— এই তিনটি বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। গণিত বিভাগে ১০টি, অ্যান্থ্রোপোলজি বা নৃতত্ত্ব বিভাগে ১২টি এবং ভূগোল বিভাগে তিনটি শূন্য আসন রয়েছে।

Advertisement

পিএইচডি করতে আগ্রহীদের উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকা প্রয়োজন। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট)— এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা উল্লিখিত বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

আগ্রহীদের ভর্তি হওয়ার আবেদনপত্র জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে একটি ফর্ম ডাউনলোড করে নিতে হবে। ওই ফর্মটি পূরণ করে শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ে এসে জমা দিতে হবে। ১,০০০ টাকা আবেদনমূল্য জমা দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ক্যাশ বিভাগ থেকে একটি রসিদও পড়ুয়াদের সংগ্রহ করতে হবে।

Advertisement

চলতি বছরের ১৮ এপ্রিল থেকে ৩১ মে, ২০২৪ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কার্যালয়ে ভর্তি হওয়ার আবেদনপত্র জমা দেওয়া যাবে। তবে, শনি ও রবিবার এবং বিশ্ববিদ্যালয়ের ছুটির দিনগুলিতে আবেদন সংক্রান্ত কোনও নথি গ্রহণ করা হবে না। আগ্রহীদের নির্দিষ্ট তারিখের পূর্বে আবেদনপত্র জমা দিতে হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে হলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন