Distance PG Admission 2023

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষার বিভিন্ন কোর্সে ভর্তি চলছে, জেনে নিন আবেদনের শর্ত

অনলাইনে ফর্ম পূরণ করার ক্ষেত্রে রয়েছে কিছু বিশেষ শর্ত। বাংলা-সহ ছয়টি বিষয়ে পড়ুয়ারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১১:৪১
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

রাজ্য উচ্চশিক্ষা দফতরের তরফে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পাঠ্যক্রমে ভর্তির দিনক্ষণ প্রকাশিত হয়েছে। সেই নিয়ম অনুযায়ী, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিস্টেন্স অ্যান্ড অনলাইন এডুকেশন বিভাগে শুরু হয়েছে স্নাতকোত্তর স্তরে বাংলা-সহ ছয়টি বিষয়ের পাঠক্রমে ভর্তির প্রক্রিয়া। পড়ুয়াদের আবেদন জানানোর পদ্ধতি, ভর্তির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত বিষয়ে দেখে নিন বিস্তারিত।

Advertisement

কারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন?

দু’বছরের এই কোর্সে বাংলা, ইংরেজি, সংস্কৃত,ইতিহাস, দর্শনে স্নাতকোত্তীর্ণ শিক্ষার্থীরা পড়ার সুযোগ পাবেন। ভর্তি হওয়ার জন্য সঙ্গীত, ড্রামা, ফিল্ম স্টাডিজ়, শারীরশিক্ষা ব্যতিত যে কোনও বিষয়ে স্নাতকোত্তর স্তরের পড়ুয়ারাও আবেদন করতে পারবেন। এই ক্ষেত্রে ন্যূনতম৫০ শতাংশ নম্বর পেতে হবে।

Advertisement

কম্পিউটার সায়েন্সের ক্ষেত্রে এই বিষয়ে কিংবা কম্পিউটার অ্যাপ্লিকেশন/অঙ্ক/সংখ্যাতত্ত্ব/পদার্থবিদ্যা/রসায়ন/ইলেকট্রনিক্স বিষয়ে স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা আবেদন করতে পারবেন।

কোন কোন বিষয়ে স্নাতকোত্তর পড়ানো হবে?

বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, দর্শন এবংকম্পিউটার সায়েন্স বিষয়টি মাস্টার অফ আর্টস (এমএ) এবং মাস্টার অফসায়েন্স (এমএসসি) ডিগ্রির অধীনে পড়ানো হবে।

কী ভাবে আবেদন করতে হবে?

আগ্রহী পড়ুয়াদের অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গেই আনুষঙ্গিক তথ্য এবং নথি জমা দিতে হবে। মোট ২০০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসেবে দিতে হবে।

ভর্তির শর্তাবলি:

  • পড়ুয়াদের ফর্ম পূরণ করার সময় পছন্দের স্টাডি সেন্টার বেছে নিতে হবে।
  • ফর্ম পূরণ করার পর মোবাইল নম্বর এবং ইমেল আইডি পরিবর্তন করা যাবে না।
  • ওইনম্বর এবং মেল আইডিতেই কাউন্সেলিং এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য পাঠানো হবে।
  • অনলাইনে অ্যাপ্লিকেশন, রেজিস্ট্রেশন এবং কোর্স ফি জমা দিতে হবে।
  • সেই সমস্ত নথি প্রিন্ট আউট সঙ্গে রাখতে হবে।

সেন্টার ভিত্তিক কোর্স ফি:

এমএ ডিগ্রির ক্ষেত্রে বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তীর্ণপড়ুয়ারা যদি বর্ধমান সেন্টার বেছে নেন, সেক্ষেত্রে কোর্স ফি হবে আট হাজার টাকা। অন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ওই একই কেন্দ্র বেছে নিলে, তাঁদের কোর্স ফি আট হাজার ২০০ টাকা হবে। এছাড়া বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তীর্ণদের জন্য স্টাডি সেন্টারে পড়াশোনার ক্ষেত্রে আট হাজার ৫০০ টাকা এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য আট হাজার ৭০০ টাকা কোর্স ফি দিতে হবে।

এমএসসি ডিগ্রির ক্ষেত্রে মোট ৯০ জন পড়ুয়া ভর্তি হতে পারবেন। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তীর্ণদের ক্ষেত্রে ১৫ হাজার এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ১৫ হাজার ২০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। এই ক্ষেত্রে শুধুমাত্র বর্ধমান সেন্টারেই এমএসসি পড়ানো হবে।

অন্যান্য তথ্য:

  • ১৯ জুলাই, ২০২৩ থেকে আবেদনপত্র জমা নেওয়া হবে।
  • ২৯ অগস্ট পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে।
  • বাছাই করা প্রার্থীদের নাম ওয়েবসাইটে প্রকাশিত হবে।

ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন