CU Admission 2023

অঙ্কে পিএইচডি করার সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়, জেনে নিন জরুরি তথ্য

পিএইচডি করার সুযোগ পাবেন মোট ১০ জন প্রার্থী। ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের একটি প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১১:০৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

অঙ্ক (পিওর ম্যাথামেটিক্স)-এ পিএইচডি করার সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি থাকা থাকা দরকার।

Advertisement

কতগুলি আসন রয়েছে?

কলকাতা বিশ্ববিদ্যালয়ে অঙ্কে পিএইডি করার জন্য ১০টি আসন রয়েছে।

Advertisement

কী কী বিষয় থাকবে?

‘গ্রাফ থিয়োরি’, ‘কমপ্লেক্সঅ্যানালিসিস’, ‘মেজ়ার থিয়োরি’, ‘ফাংশনাল অ্যানালিসিস’ এবং ‘ডিফারেন্সিয়াল জিওমেট্রি’— এই সমস্ত বিষয় নিয়ে সাজানো হয়েছে ‘পিওর ম্যাথামেটিক্স’। এই সমস্ত বিষয় থাকবে পিএইডির পাঠক্রমে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। সেই বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন পেশ করতে হবে। একই সঙ্গে জমা দিতে হবে আবেদন মূল্যও।

আবেদন গ্রহণ করা হবে ১৭ জুলাই পর্যন্ত। এর পর আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি নিয়ে ২৫ জুলাই বেলা ১২টা থেকে দুপুর ২টোর মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে এসে প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। ওই দিনই আবেদনপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে।

ভর্তির অন্যান্য শর্তাবলি:

  • ২৭ জুলাই বেলা সাড়ে তিনটের পর থেকে প্রবেশিকায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদের নাম বিভাগের নোটিশ বোর্ডে দেওয়া হবে।
  • ১ অগস্ট থেকে ৪ অগস্ট পর্যন্ত প্রবেশিকায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে।
  • ইন্টারভিউয়ের দিন আরও একটি আবেদনপত্র যাবতীয় প্রমাণপত্র সমেত জমা দিতে হবে প্রার্থীদের।

তবে যে সমস্ত প্রার্থী ইউজিসি/সিএসআইআর (জুনিয়র রিসার্চ ফেলো), ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট), গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট (গেট), ন্যাশনাল বোর্ড ফর হায়ার ম্যাথামেটিক্স (এনবিএইচএম) - জুনিয়র রিসার্চ ফেলো/টিচার ফেলোশিপ/ইন্সপায়ার ফেলোশিপ, মাস্টার অফ ফিলোজফি (এমফিল) বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে না। এমন প্রার্থীরা সরাসরি ইন্টারভিউয়ের জন্য উপস্থিত থাকতে পারবেন।

ভর্তি এবং প্রবেশিকা পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন