CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বাণিজ্য বিভাগের স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু, রইল বিস্তারিত

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের কমার্স, সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ফ্যাকাল্টির স্নাতকোত্তরে পড়ুয়ারা ভর্তির সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪১
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

রাজ্যের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে শুরু হয়ে গিয়েছে স্নাতকোত্তর পাঠক্রমে ভর্তি প্রক্রিয়া। কলকাতা বিশ্ববিদ্যালয়েও কমার্স বা বাণিজ্যের স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হল শুক্রবার থেকে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছিল। এর জন্য অনলাইনেই আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা।

Advertisement

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের কমার্স, সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ফ্যাকাল্টি ছাড়াও বিশ্ববিদ্যালয় অধীনস্থ আন্ডার গ্র্যাজুয়েট কলেজগুলি (সংখ্যালঘু এবং স্বশাসিত কলেজ বাদে)-র কমার্স বিভাগের স্নাতকোত্তরেও পড়ুয়ারা ভর্তির সুযোগ পাবেন। আবেদন জানাতে পারবেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা স্বশাসিত কলেজ থেকে তিন বছরের বিকম অনার্স অথবা সমতুল যোগ্যতাসম্পন্ন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যম্পাসে দিবা বা সান্ধ্য বিভাগে ভর্তির আবেদন জানানো যাবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় অনুমোদিত যে কলেজগুলিতে এমকমে ভর্তি হওয়া যাবে, সেগুলি হল— গোয়েঙ্কা কলেজ অফ কমার্স অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, বিজয়কৃষ্ণ গার্লস কলেজ, নব বালিগঞ্জ মহাবিদ্যালয়, নেতাজিনগর ডে কলেজ, শিবপুর দিনবন্ধু ইনস্টিটিউশন এবং প্রফুল্লচন্দ্র কলেজ।

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে পারবেন। আবেদনের শেষ দিন আগামী ১৫ সেপ্টেম্বর। ভর্তির বিষয়ে বিশদ তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন