Courses in IIT Kharagpur 2023

সাপ্লাই চেন অ্যানালিটিক্স নিয়ে আগ্রহী? অনলাইন কোর্স নিয়ে হাজির আইআইটি খড়্গপুর

এই তিন দিনের অনলাইন ক্লাসে আলাপ আলোচনা, ‘কেস স্টাডি’ এবং হাতে কলমে পাঠক্রমের বিভিন্ন বিষয় পড়ানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৬:৪৮
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

বর্তমানের ডেটানির্ভর যুগে কী ভাবে ধরাবাঁধা খরচের মধ্যে সফল ব্যবসা গড়ে তোলা যায়, তার সন্ধান দিতে সাহায্য করে ‘সাপ্লাই চেন অ্যানালিটিক্স’। সেই ‘সাপ্লাই চেন অ্যানালিটিক্স’-এর খুঁটিনাটি জানাতেই একবারে স্বল্পমেয়াদি একটি কোর্স নিয়ে হাজির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আগ্রহীদের এর জন্য অনলাইনেই আবেদন করতে হবে।

Advertisement

কোর্সটি আয়োজন করবে প্রতিষ্ঠানের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড সিস্টেমস ইঞ্জিনিয়ারিং বিভাগ। ‘সাপ্লাই চেন অ্যানালিটিক্স’-এর এই কোর্সের মেয়াদ মাত্র তিনদিন। সেপ্টেম্বরের ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত চলবে পাঠক্রমটির ক্লাস। সম্পূর্ণ কোর্সটিই হবে অনলাইনে। এই তিন দিনে অনলাইন ক্লাসে আলাপ আলোচনা, ‘কেস স্টাডি’ এবং হাতে কলমে পাঠক্রমের বিভিন্ন বিষয় পড়ানো হবে। সমস্ত কোর্স মেটিরিয়াল পাওয়া যাবে অনলাইনেই। অংশগ্রহণকারীদের দেওয়া হবে কোর্স শেষের সার্টিফিকেটও।

পাঠক্রমটিতে আবেদন করতে পারবেন বিভিন্ন ব্যবসায়িক সংস্থার মিডল লেভেল ম্যানেজার, এগজিকিউটিভ, ইঞ্জিনিয়ার থেকে শুরু করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবিদ এবং শিক্ষকরা, যাঁরা এই বিষয় নিয়ে চর্চা করেন। স্নাতক, স্নাতকোত্তর বা পিএইচডি-র যে পড়ুয়ারা এই বিষয়টি নিয়ে গবেষণা করতে চান, তাঁরাও আবেদন করতে পারবেন কোর্সে।

Advertisement

বিভিন্ন সংস্থার পেশাদারদের জন্য কোর্স ফি-র পরিমাণ ১২,০০০ টাকা। শিক্ষক/ শিক্ষাবিদ এবং পড়ুয়াদের ক্ষেত্রে কোর্স ফি-র পরিমাণ যথাক্রমে ৬,০০০ টাকা এবং ২,০০০ টাকা।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে এই কোর্সে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১০ সেপ্টেম্বর। পাঠক্রমটির বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন