JU Admission 2023

অটিজ়মে আক্রান্তদের পড়াতে চান? বিশেষ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

মোট ৩০টি শূন্য আসনে আগ্রহীরা কোর্সে ভর্তি হতে পারবেন। পাঠক্রমটির মেয়াদ দু’বছর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৭:১৯
Share:

প্রতীকী চিত্র।

অটিজ়মে আক্রান্ত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পঠনপাঠনে সাহায্যের জন্য যাঁরা শিক্ষক-শিক্ষিকা হিসাবে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চান, তাঁদের জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয় অনুমোদিত একটি কোর্স, বিএড স্পেশাল এডুকেশন (অটিজম স্পেকট্রাম ডিজ়অর্ডার)-এ ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

বিএড স্পেশাল এডুকেশন (অটিজ়ম স্পেকট্রাম ডিজ়অর্ডার)-এর এই কোর্সটি করানো হবে প্রদীপ সেন্টার ফর অটিজ়ম ম্যানেজমেন্টের অধীনস্থ প্রদীপ ট্রেনিং কলেজের তরফে। কোর্সটি রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া কর্তৃক স্বীকৃত। মোট ৩০টি শূন্য আসনে আগ্রহীরা কোর্সে ভর্তি হতে পারবেন। পাঠক্রমটির মেয়াদ দু’বছর। ক্লাস শুরু হবে আগামী অক্টোবর মাস থেকে।

কোর্সে আবেদন করার জন্য প্রার্থীদের সায়েন্স/ সোশ্যাল সায়েন্স/ হিউম্যানিটিজ়ের স্নাতক বা স্নাতকোত্তরে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। যাঁরা ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতক হয়েছেন, তাঁরাও আবেদন করতে পারবেন এই কোর্সে।

Advertisement

আগ্রহীদের আবেদনপত্র-সহ সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৫০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৩০ সেপ্টেম্বর। কোর্সে ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনে প্রথমে ‘অটিজ়ম স্পেকট্রাম ডিজ়িজ’ লেখা হয়েছিল। কিন্তু এটি কোনও ডিজ়িজ বা রোগ নয়, এটি ডিজ়অর্ডার। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন