Kazi Nazrul University Admission 2023

শীঘ্রই শুরু হবে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া, রইল বিস্তারিত

পড়ুয়ারা এমএ/ এমএসসি/ এমকম/ এমবিএ/ এমসিএ/ এলএলএম/ এমএসডব্লিউ ডিগ্রি কোর্সে ভর্তির সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৩:০৯
Share:

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হবে শীঘ্রই। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য দু’বছরের স্নাতকোত্তর কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। আগ্রহীরা আবেদন জানাতে পারবেন অনলাইনেই। ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা এমএ/ এমএসসি/ এমকম/ এমবিএ/ এমসিএ/ এলএলএম/ এমএসডব্লিউ ডিগ্রি কোর্সে ভর্তির সুযোগ পাবেন। যে বিষয়গুলিতে ভর্তির আবেদন জানাতে পারবেন, সেগুলি হল— অ্যানিম্যাল সায়েন্স, অ্যাপ্লায়েড সাইকোলজি, বাংলা, কেমিস্ট্রি, কমার্স, কনজ়ারভেশন বায়োলজি, ইংরেজি, এডুকেশন, ভূগোল, অ্যাপ্লায়েড জিওলজি, জিওইনফরমেটিক্স, হিন্দি, ইতিহাস, আইন, গণিত, দর্শন, ফিজিক্স, রাষ্ট্রবিজ্ঞান, উর্দু, জ়ুলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশন, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন, সোশ্যাল ওয়ার্ক এবং সংস্কৃত।

বিশ্ববিদ্যালয়ের এমসিএ ডিগ্রি কোর্সে ভর্তি হওয়া যাবে চলতি বছরের ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম ফর কম্পিউটার অ্যাপ্লিকেশন (জেকা)-র মাধ্যমে। এমবিএ-তে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে আয়োজন করা হবে ম্যানেজমেন্ট অ্যাপটিটিউড টেস্ট (ম্যাট)-এর। এ ছাড়া এমএসডব্লিউ কোর্সে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে।

Advertisement

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ বিভিন্ন কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন। ১ সেপ্টেম্বর থেকে অ্যাপ্লিকেশন লিঙ্ক দেওয়া হবে মূল বিজ্ঞপ্তিতেও। তবে আবেদনের জন্য অর্থ জমা দিতে হবে না পড়ুয়াদের। আবেদনের শেষ দিন ১৫ সেপ্টেম্বর। ক্লাস শুরু হবে ৩ অক্টোবর থেকে। ভর্তির বিষয়ে বিশদ জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন