CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মিউজ়িয়োলজি বিভাগে পিএইচডির ভর্তি প্রক্রিয়া শুরু, রইল বিশদ

লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৬:২২
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মিউজ়িয়োলজি বিভাগে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। বুধবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইনে বুধবার থেকেই আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের মিউজ়িয়োলজি বিভাগের পিএইচডি কোর্সে মোট ন’টি আসনে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। লিখিত পরীক্ষায় থাকবে ১০০ নম্বর। ১০০ নম্বরের মধ্যে পাঁচ নম্বরের পাঁচটি প্রশ্ন, দুই নম্বরের ২৫টি এমসিকিউ প্রশ্ন এবং ২৫ নম্বরের একটি রিসার্চ প্রোপোজাল থাকবে। পরীক্ষা চলবে দু’ঘণ্টা ধরে। পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেলে উত্তীর্ণ হওয়া যাবে। উত্তীর্ণদের এর পর ৫০ নম্বরের একটি ইন্টারভিউ দিতে হবে। এর পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ১৫ ডিসেম্বর নির্বাচিতদের নামের তালিকা প্রকাশ করা হবে। তবে যাঁদের নেট/ সেট/ স্লেট/ গেট পাশের যোগ্যতা বা এমফিল/ এমটেক/ এমই/ এমডি ডিগ্রি রয়েছে বা যাঁরা ডিএসটি-ইনস্পায়ার ফেলোশিপ বা অন্য কোনও শিক্ষকতার ফেলোশিপের প্রাপক, তাঁরা সরাসরি ইন্টারভিউ দিতে পারবেন। পরের বছর ৫ জানুয়ারিতে দুপুর ১টা নাগাদ ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

পিএইচডিতে আবেদনের জন্য পড়ুয়াদের মিউজ়িয়োলজিতে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ থাকতে হবে। সংরক্ষিতদের ক্ষেত্রে নম্বরের ছাড় থাকবে।

Advertisement

আগ্রহীদের জন্য বিজ্ঞপ্তিতে মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র পূরণ এবং স্ক্যান করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের জন্য ১০০ টাকাও জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩০ নভেম্বর। কোর্সে ভর্তির বিষয়ে বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন