Calcutta University

ইন্টারভিউয়ের মাধ্যমে কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজের সুযোগ

রিসার্চ প্রজেক্টটি (গবেষণা প্রকল্প) স্পনসর করবে আহমেদাবাদের ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৭:৩২
Share:

গবেষণার কাজের সুযোগ কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাঝে মধ্যেই বিভিন্ন গবেষণা প্রকল্পে কর্মী নেওয়া হয়। বৃহস্পতিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফেও গবেষণা কর্মী/প্রজেক্ট সায়েন্টিস্ট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রিসার্চ প্রজেক্টটি (গবেষণা প্রকল্প) স্পনসর করবে আমদাবাদের ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার। লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে গবেষণা কর্মী/প্রজেক্ট সায়েন্টিস্ট পদে নিয়োগ হবে।

Advertisement

গবেষণা প্রজেক্টটির নাম ‘এস্টিমেশন অব বায়ো অপটিক্যাল কনস্টিটুয়েন্টস অব অপটিক্যালি ব্রাইট অ্যান্ড অপটিক্যালি কমপ্লেক্স শ্যালো ওয়াটার্স ইউজ়িং ইওএস-০৬-ওসিএম’। প্রজেক্টটি তত্ত্বাবধান করবেন মেরিন সায়েন্সের প্রফেসর তরুণকুমার দে। ইসরোর তরফে মাসিক বৃত্তির পরিমাণ স্থির করা হবে।

আবেদনের জন্য প্রার্থীদের মেরিন সায়েন্স অথবা সম্পর্কিত অন্য কোনও সায়েন্স এবং টেকনোলজির বিষয়ে স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস থাকতে হবে। প্রার্থীদের পিএইচডি/ নেট/ গেট পাশের সঙ্গে কোনও নামী জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়ে থাকলে তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়াও, অনবোর্ড ওয়াটার স্যাম্পল কালেকশন এবং অ্যানালিসিস এবং জিআইএস রিমোট সেন্সিং-নিয়ে জ্ঞান এবং কাজের অভিজ্ঞতা থাকলেও অগ্রাধিকার দেওয়া হবে।

Advertisement

প্রার্থীদের ইমেলের মাধ্যমে সিভি, আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি পাঠিয়ে আবেদন জানাতে হবে। সমস্ত নথি পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে আগামী ২৩ মার্চের মধ্যে। ইন্টারভিউয়ের দিনও সমস্ত নথি সঙ্গে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন