Sahitya Academy

সাহিত্য অকাদেমিতে একাধিক পদে নিয়োগ, কর্মস্থল হতে পারে কলকাতা-সহ দেশের অন্যত্র

ডেপুটি সেক্রেটারি এবং রিজিওনাল সেক্রেটারি পদে নিযুক্তদের ৬৭,৭০০-২,০৮,৭০০ টাকা বেতনক্রম অনুযায়ী বেতন দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৬:০৭
Share:

একাধিক পদে নিয়োগ সাহিত্য অকাদেমিতে। সংগৃহীত ছবি।

দেশ ও বিদেশে ভারতের বিভিন্ন ভাষা ও সাহিত্যের সংরক্ষণ এবং প্রসারে সাহিত্য অকাদেমির ভূমিকা বিশেষ ভাবে উল্লেখযোগ্য। কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের অধীনস্থ এই সংস্থাতেই বেশ কয়েকটি পদে কর্মী নিয়োগ করা হবে। সেই মর্মে সংস্থার তরফে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রার্থীদের নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। তবে আবেদনকারীর সংখ্যা বেশি হলে নেওয়া হতে পারে লিখিত পরীক্ষাও। শুরু হয়েছে নিয়োগের আবেদন প্রক্রিয়া।

Advertisement

নিয়োগ হবে ডেপুটি সেক্রেটারির ২টি শূন্যপদ, রিজিওনাল সেক্রেটারির ২টি শূন্যপদে এবং প্রোগ্রাম অফিসারের ২টি শূন্যপদে। বয়স ৪০ বছরের কম হলে আবেদন জানানো যাবে প্রোগ্রাম অফিসারের পদে। বাকি ২টি পদের জন্য বয়স হতে হবে ৫০ বছরের মধ্যে। নিযুক্তদের কর্মস্থল হবে সংস্থার নয়া দিল্লির হেড অফিস এবং মুম্বই, বেঙ্গালুরু এবং কলকাতার আঞ্চলিক অফিসে। ডেপুটি সেক্রেটারি এবং রিজিওনাল সেক্রেটারি পদে নিযুক্তদের ৬৭,৭০০-২,০৮,৭০০ টাকা বেতনক্রম অনুযায়ী বেতন দেওয়া হবে। প্রোগ্রাম অফিসার পদে নিযুক্তদের মাসিক বেতন হবে ৫৬,১০০-১,৭৭,৪০০ টাকা বেতনক্রম অনুযায়ী।

ডেপুটি সেক্রেটারি পদের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অকাদেমি স্বীকৃত কোনও ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। বিভিন্ন সাহিত্য অনুষ্ঠান আয়োজনের প্রশাসনিক এবং সেলস/ মার্কেটিংয়ের কাজের ৫ বছরের অভিজ্ঞতা এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ক জ্ঞানও থাকতে হবে। মার্কেটিংয়ের প্রয়োজন প্রাসঙ্গিক ডিগ্রি/ ডিপ্লোমাও। প্রার্থীদের সাহিত্যে গবেষণা/ ডক্টরাল ডিগ্রি, বই প্রকাশ এবং সম্পাদনার অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। অন্য পদগুলির জন্য রয়েছে যোগ্যতার আলাদা মাপকাঠি।

Advertisement

প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অকাদেমির সেক্রেটারির উদ্দেশে ডাক মারফত আবেদনপত্র পাঠাতে হবে। আগামী ১ মে আবেদন জানানোর শেষ দিন। সমস্ত পদে নিয়োগের যোগ্যতার বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য প্রার্থীদের সাহিত্য অকাদেমির ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন