CBSE

সিবিএসই প্রশ্নপত্রের ধরনে হতে পারে পরিবর্তন, কী নিয়ম জারি করল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক

অব্জেক্টিভ ধরনের, কন্সট্রাকটিং রেসপন্স, অ্যাসার্টেশন এবং রিজ়নিং পদ্ধতিতে এই প্রশ্নগুলি তৈরি করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৭:১৬
Share:

সিবিএসই। প্রতীকী ছবি।

এনইপি (ন্যাশনাল এডুকেশন পলিসি) অনুয়ায়ী, সিবিএসই (সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন)-এর দশম শ্রেণির পরীক্ষায় কমপক্ষে ৪০ শতাংশ প্রশ্ন এবং ২০২৩ এর দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৩০ শতাংশ প্রশ্ন হবে দক্ষতা ভিত্তিক (কম্পিটেন্সি বেজড)। অব্জেক্টিভ ধরনের, কন্সট্রাকটিং রেসপন্স, অ্যাসার্টেশন এবং রিজ়নিং পদ্ধতিতে এই প্রশ্নগুলি তৈরি করা হবে। সম্প্রতি, লোকসভায় শিক্ষা প্রতিমন্ত্রী অন্নপূর্ণা দেবী এমনটাই জানিয়েছেন।

Advertisement

২০২২-২৩ শিক্ষাবর্ষে, দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় ৪০ শতাংশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৩০ শতাংশ দক্ষতা ভিত্তিক প্রশ্ন করা হবে বলে জানানো হয়েছে। ১৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষাবর্ষের লিখিত পরীক্ষা শুরু হতে পারে। যদিও, পরীক্ষার সময়সূচি এখনও পর্যন্ত বোর্ডের তরফ থেকে ঘোষণা করা হয়নি। একই সঙ্গে, জাতীয় শিক্ষানীতি ২০২০ অনুয়ায়ী সিবিএসসি স্বীকৃত স্কুলগুলিকে শিক্ষার ধরন নিয়ে জারি করা সুপারিশগুলি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

পাশাপাশি বলা হয়েছে, দক্ষতা ভিত্তিক শিক্ষার মধ্যে দিয়ে শিক্ষা পদ্ধতিকে আরও আনন্দময় করে তুলতে হবে। শিল্পকর্ম ভিত্তিক শিক্ষা (আর্ট ইনটিগ্রেটেড এডুকেশন), খেলার উপর নির্ভর করে এবং গল্প বলার মতো বিষয়গুলির উপর জোর দেওয়ার কথা জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন