CISCE Exam 2024

আইএসসির সাইকোলজি পরীক্ষার আগের দিনই প্রশ্নপত্র উধাওয়ের খবর! স্থগিত হল পরীক্ষা

মঙ্গলবার সন্ধ্যায় সিআইএসসিই-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বোর্ডের ডেপুটি সেক্রেটারি সঙ্গীতা ভাটিয়া জানিয়েছেন, দেশের একটি পরীক্ষাকেন্দ্র থেকে সাইকোলজি পরীক্ষার প্রশ্নপত্রের প্যাকেট হারিয়ে যাওয়ার খবর বোর্ডের কাছে আসার পরই বুধবারের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৫:৩৪
Share:

প্রতীকী চিত্র।

চলতি বছরের কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশনস (সিআইএসসিই) আয়োজিত দ্বাদশ শ্রেণির (আইএসসি) সাইকোলজি পরীক্ষা হওয়ার কথা ছিল বুধবার, ২৭ মার্চ। তার আগেই মঙ্গলবার সন্ধ্যাবেলা বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা পিছিয়ে দেওয়া হল। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে পরীক্ষার প্রশ্নপত্র হারিয়ে যাওয়ার কারণেই বোর্ডের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার সন্ধেবেলা সিআইএসসিই-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বোর্ডের ডেপুটি সেক্রেটারি সঙ্গীতা ভাটিয়া জানিয়েছেন, দেশের একটি পরীক্ষাকেন্দ্র থেকে সাইকোলজি পরীক্ষার প্রশ্নপত্রের প্যাকেট হারিয়ে যাওয়ার খবর বোর্ডের কাছে আসার পরই বুধবারের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। একইসঙ্গে জানানো হয়েছে, আগামী ৪ এপ্রিল দুপুর ২টো নাগাদ সাইকোলজি পরীক্ষার আয়োজন করা হবে দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে। পরীক্ষা নেওয়া হবে নতুন প্রশ্নপত্রে। বিভিন্ন স্কুলের কনভেনরের কাছে দ্রুত নতুন প্রশ্নপত্রের সেট পৌঁছে যাবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

অন্যদিকে, পরীক্ষার আগের দিন বোর্ডের এই ঘোষণায় স্বভাবতই আতান্তরে পড়েছে পড়ুয়া এবং তাদের অভিভাবকেরা। পরীক্ষার রুটিন অনুযায়ী কী ভাবে নতুন করে পরীক্ষার প্রস্তুতির সময় নির্ধারণ করবে, সেই নিয়েই খানিকটা চিন্তায় তারা।

Advertisement

তবে এটিই প্রথমবার নয়। গত ২৬ ফেব্রুয়ারি নাগাদ দ্বাদশ শ্রেণি (আইএসসি)-র কেমিস্ট্রি বা রসায়ন পরীক্ষা দিনও পরিবর্তন করতে বাধ্য হয়েছে সিআইএসসিই। তবে সে বার ‘অপ্রত্যাশিত কারণবশত’ পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছিল বোর্ড। তখনও পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবরই কানাঘুষো শোনা যাচ্ছিল। তাই এক মাসের ব্যবধানে আবারও প্রায় একই ঘটনার পুনরাবৃত্তিতে চিন্তিত শিক্ষকমহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন