IIT Kharagpur Admission 2024

এ বার আইআইটি খড়্গপুরে কৃত্রিম বুদ্ধিমত্তায় এমটেক করার সুযোগ, চালু হবে অন্যান্য কোর্সও

প্রতিষ্ঠানে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের ন্যাশনাল মিশন অন ইন্টারডিসিপ্লিনারি সাইবার-ফিজ়িক্যাল সিস্টেমস (এনএম-আইসিপিএস)-এর অধীনে এই কোর্স চালু করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৮:৫৩
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়ে কোনও স্বল্পমেয়াদী কোর্স নয়। এ বার মাস্টার্স ইন টেকনোলজি (এমটেক) কোর্স চালু হচ্ছে আইআইটি খড়্গপুরে। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইট এবং সামাজিক মাধ্যমে এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পাশাপাশি প্রযুক্তিক্ষেত্রে উদ্যোগীদের জন্যেও একটি সার্টিফিকেট কোর্স এবং একটি ফেলোশিপ প্রোগ্রাম চালু করা হবে প্রতিষ্ঠানের তরফে।

Advertisement

প্রতিষ্ঠানে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের ন্যাশনাল মিশন অন ইন্টারডিসিপ্লিনারি সাইবার-ফিজ়িক্যাল সিস্টেমস (এনএম-আইসিপিএস)-এর অধীনে এই কোর্স চালু করা হচ্ছে। বর্তমানে সমস্ত ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে পাল্লা দিতে পড়ুয়াদের প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞানবৃদ্ধিই এই কোর্স চালুর উদ্দেশ্য।

যাঁরা গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)-এর ডেটা সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (ডিএ), কম্পিউটার সায়েন্স (সিএস), ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন (ইসি) এবং ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইই)-তে যথাযথ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন, শুধুমাত্র তাঁরাই এমটেক কোর্সটিতে ভর্তির আবেদন করতে পারবেন। মোট চারটি সিমেস্টারে ভাগ করা হয়েছে পাঠক্রমটি। প্রথম দু’টিতে থিয়োরি কোর্স এবং প্র্যাক্টিক্যাল ল্যাব থাকবে। শেষ দু’টি সেমেস্টার প্রজেক্ট, ইন্টার্নশিপ এবং হাতেকলমে কাজ শেখার সুযোগ থাকবে। থিয়োরির ক্লাসে পড়ানো হবে মেশিন লার্নিং ফাউন্ডেশন, ডিপ লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যাপ্লিকেশনস-এর মতো বিভিন্ন বিষয়। এ ছাড়া, এই কোর্সে ঐচ্ছিক বিষয় হিসাবে পড়ুয়ারা ভিস্যুয়াল কম্পিউটিং, বিগ ডেটা প্রসেসিং-এর মতো অন্যান্য বিষয় নিতে পারবেন।

Advertisement

এ ছাড়া, প্রযুক্তিক্ষেত্রে উদ্যোক্তাদের জন্য প্রতিষ্ঠানের ইনোভেশন হাব— এআই৪আইসিপিএস-এর তরফে সিপিএস-প্রয়াস নামক একটি স্টার্ট আপ ইনকিউবেশন প্রোগ্রাম চালু করা হবে। এই সার্টিফিকেট কোর্সের মেয়াদ এক বছর। মূলত এআই/ এমআই (মেশিন লার্নিং) স্টার্টআপগুলির উন্নতিসাধনে সাহায্য করবে। পাশাপাশি, এআই৪আইসিপিএস-এর তরফে ‘অন্ত্রেপ্রেনিওর ইন রেসিডেন্স’ (সিপিএস-ইআইআর) নামক এক বছরের ফেলোশিপ প্রোগ্রামও চালু করা হবে। এর জন্য প্রতি বছর মোট ২০ জন প্রাথমিক স্তরের এআই/এমএল উদ্যোক্তাকে বেছে নিয়ে প্রশিক্ষিত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন