B.Ed Admission in West Bengal

রাজ্যে বিএড, এমএড-এ ভর্তি শুরু ১ সেপ্টেম্বর থেকে, বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দফতরের

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অগস্ট মাসেই স্নাতকের চূড়ান্ত সেমেস্টারের ফল ঘোষণা করা হবে এবং এর ঠিক পড়েই শুরু হবে শিক্ষক প্রশিক্ষণের কোর্সে ভর্তির প্রক্রিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৬:৩৭
Share:

প্রতীকী চিত্র।

বিভিন্ন বোর্ডের দ্বাদশের পরীক্ষার ফল ঘোষণার পর পরই রাজ্যের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে স্নাতকের ভর্তি প্রক্রিয়া। এর পরই শুরু হবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক প্রশিক্ষণের বিভিন্ন কোর্সের ভর্তি প্রক্রিয়া। সম্প্রতি রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষের জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বিএড, এমএড, বিপিএড এবং এমপিএড ডিগ্রি কোর্সে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে আগামী ১ সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এ ছাড়াও, ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত গাইডলাইন বা নির্দেশিকা দেওয়া হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

Advertisement

উচ্চশিক্ষা দফতরের তরফে প্রকাশিত গাইডলাইনে জানানো হয়েছে, সরকারি এবং সরকারি পোষিত কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি নিজেরাই নিজেদের মতো ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। অনলাইনেই হবে সম্পূর্ণ প্রক্রিয়াটি। সেলফ ফিন্যান্সিং কলেজগুলি (যারা নিজেরাই নিজেদের খরচ চালায়) যে বিশ্ববিদ্যালয়ের অনুমোদনপ্রাপ্ত, তাদের দ্বারা কেন্দ্রীয় ভাবে অনলাইনে কোর্সে ভর্তি নেবে পড়ুয়াদের। একই নিয়ম কার্যকর হবে সরকারি সাহায্যপ্রাপ্ত, সংখ্যালঘু সেলফ ফিন্যান্সিং কলেজগুলির ক্ষেত্রে।

সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষক প্রশিক্ষণের কোর্সগুলিতে ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখা হবে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির প্রশিক্ষণহীন স্কুল শিক্ষকদের জন্য। তবে তাঁদের ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (এনসিটিই)-এর নিয়মবিধি অনুযায়ী যোগ্য বলে বিবেচিত হওয়া জরুরি। এঁদের জন্য একই নিয়ম মেনে চলা হবে রাজ্যের সেলফ ফিন্যান্সিং কলেজ এবং রাজ্যের সাহায্যপ্রাপ্ত একক বিশ্ববিদ্যালয়গুলিতেও।

Advertisement

রাজ্যের সাহায্যপ্রাপ্ত অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে ‘হোম ইউনিভার্সিটি’ এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে ৮০-২০ অনুপাতে। রাজ্যের সাহায্যপ্রাপ্ত একক বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে পড়ুয়া ভর্তি নেওয়া হবে ৯০-১০ অনুপাতে।

আগের বছরের মতোই কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের থেকে কোন ফি নিতে পারবে না কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি ভর্তির জন্য প্রতি বছর পড়ুয়াদের থেকে সর্বোচ্চ ৭৫০০০ টাকা নিতে পারবে। ২৯ সেপ্টেম্বরের মধ্যেই ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে এবং ক্লাস শুরু হবে ১০ অক্টোবর থেকে। তবে সমস্ত আসনে পড়ুয়া ভর্তি না হলে বা কলেজগুলি চাইলে প্রতিষ্ঠানগুলি আরও দু’দফায় ভর্তির জন্য পোর্টাল খুলতে পারে। তবে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে আগামী ৪ নভেম্বরের মধ্যে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অগস্ট মাসেই স্নাতকের চূড়ান্ত সেমেস্টারের ফল ঘোষণা করা হবে এবং এর ঠিক পড়েই শুরু হবে শিক্ষক প্রশিক্ষণের কোর্সে ভর্তির প্রক্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন