Farewell Party Ideas

স্কুল জীবনের শেষ মুহূর্তকে স্মরণীয় করবেন কী ভাবে?

স্কুল শেষ হওয়ার আগেই হুল্লোড় করতে মাথায় রাখুন এই কয়েকটি বিষয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১১:৫২
Share:

সেলফি বুথ না হলে পার্টি কিন্তু ফিকে! প্রতীকী ছবি।

স্কুল পড়ুয়া হিসেবে জীবনের একটা অধ্যায় শেষ। কলেজ জীবনে পা রাখবেন সদ্য যৌবনে পা দেওয়া নবীন ফুলের দল। কিন্তু তাই বলে স্কুলের গেট, বেঞ্চ, করিডর, ক্যান্টিনের ঘর কি শুধুই চোখের জলে তাঁদের বিদায় দেবে? এখন কিন্তু এটা ট্রেন্ড নয়। এখন সেলফি বুথের সামনে দাঁড়িয়ে বলিউড থিম পার্টিতে আনন্দ করার যুগ। তাহলে স্কুলের শেষ দিনটাকে অন্য রকমভাবে স্মরণীয় করাই যেতে পারে। আনন্দবাজার অনলাইন দিচ্ছে এমনই কিছু টিপস, যার সাহায্যে পড়ুয়ারা নিজেরাই নিজেদের পার্টি সাজিয়ে তুলতে পারবেন।

Advertisement

১. আগত অতিথিদের তালিকা প্রস্তুত

যে কোনও অনুষ্ঠানের ক্ষেত্রেই সবার প্রথমে অতিথিদের তালিকা তৈরি করা বাঞ্ছনীয়। কারণ, কতজন উপস্থিত থাকবেন, তার উপরেই নির্ভর করবে অনুষ্ঠান সূচি, খাওয়া দাওয়া এবং অন্যান্য বিষয়গুলি। সে ক্ষেত্রে কতজন আসতে পারবেন, কত জন আসতে পারছেন না, এই সমস্ত বিষয়টা একটি তালিকায় সাজিয়ে নিতে হবে পড়ুয়াদের। যেহেতু সকলে একই জায়গা থেকে স্কুলে আসতেন না, তাই সকলের মিলিত প্রয়াসে এই সময়সাপেক্ষ কাজটা সহজেই সেরে নেওয়া সম্ভব।

Advertisement

২. বাজেট এবং দলনেতা নির্ধারণ

অতিথিদের তালিকা অনুযায়ী পরবর্তী কাজটি সেরে ফেলতে হবে পড়ুয়াদের। অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে কত টাকার প্রয়োজন রয়েছে, কী কী বিষয়ে খামতি থাকতে পারে, কোন কোন কাজ পড়ুয়ারা নিজে করে নিতে পারবেন, কোন কোন কাজের জন্য সাহায্যের প্রয়োজন রয়েছে — এই সমস্ত বিষয় নিয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলতে হবে। এর জন্য একজন দলনেতার প্রয়োজন রয়েছে, যার মতামত সকলেই মেনে নেবেন। কারণ, একসঙ্গে পড়ুয়াদের ভিন্ন মতামত থেকে একটি সিদ্ধান্তে আসা বেশ কঠিন এবং তাতে দ্বন্দ্বের সম্ভাবনা থেকে যায়।

৩. খাবারের মেনু নির্বাচন

পড়ুয়াদের আনন্দ অনুষ্ঠানে ভুরিভোজ কিন্তু মাস্ট। তাই খাবারের মেনুটাও ঝটপট রেডি করে ফেলতে হবে। ঢালাও বিয়েবাড়ির মেনু কিন্তু এই ধরনের অনুষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য নয়। স্টার্টারে পনির বা চিকেনের পকোড়া, মেন কোর্সে বিরিয়ানি বা ফ্রায়েড রাইস-চিলি চিকেন কম্বো, পেস্ট্রি, আইসক্রিম, এবং সঙ্গে স্ন্যাকস ও নরম পানীয়— ফেয়ারওয়েলে এই ধরনের মেনু কিন্তু হিট। বাজেট হিসেবে এই মেনু থেকে কিছু কাট ছাট থাকতেই পারে।

চোখের জলে বিদায় দেওয়ার মুহূর্তগুলো রঙিন করে তোলার জন্য এই সমস্ত বিষয়গুলি মাথায় রাখলেই অনুষ্ঠান জমে ক্ষীর। ফেয়ারওয়েলের দিনটা যাতে মজাদার ভাবে কাটে এবং একই সঙ্গে পড়ুয়ারা সুরক্ষিত ভাবে একটি স্মরণীয় দিনের অভিজ্ঞতা অর্জন করতে পারেন, সেই বিষয়টিও কিন্তু রাখতে হবে মাথায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন