Dakshin Dinajpur University Admission

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে তিনটি বিষয়ে রয়েছে স্নাতকোত্তরের সুযোগ, কী কী?

২০২৩-২৪ শিক্ষাবর্ষে তারই ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। মাস্টার অফ আর্টস (এমএ) এবং মাস্টার অফ সায়েন্স (এমএসসি) পড়া যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৭
Share:

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে রয়েছে স্নাতকোত্তর পড়ার সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

একেবারেই নতুন প্রতিষ্ঠান বলা যায় দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়কে। ২০২১ সালে পথ চলা শুরু করেছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে তিনটি বিষয়ে স্নাতকোত্তরের কোর্সও চালু করা হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে তারই ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

মাস্টার অফ আর্টস (এমএ) এবং মাস্টার অফ সায়েন্স (এমএসসি) পড়া যাবে। ইংরেজি ও রাষ্ট্রবিজ্ঞানে এমএ এবং গণিতে এমএসসি পড়ার সুযোগ রয়েছে। প্রতিটি বিভাগে ৫৪টি করে মোট ১৬২টি আসন রয়েছে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

Advertisement

আবেদন প্রক্রিয়া জানতে প্রথমে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন