school

উচ্চমাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষার নিয়মাবলি প্রকাশ করল শিক্ষা সংসদ

বুধবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে নিয়মাবলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১১:৫৮
Share:

প্রতীকী ছবি

২০২৩ সালের উচ্চমাধ্যমিক প্র্যাক্টিক্যাল পরীক্ষার নিয়মাবলি প্রকাশ করা হয়েছে। বুধবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে নিয়মাবলি। ইংরাজি এবং বাংলা দু’টি ভাষায় প্রকাশ করা হয়েছে নিয়মাবলি।

Advertisement

নিয়মাবলীতে রয়েছে, ৫ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে প্রতিটি স্কুলে প্র্যাক্টিক্যাল পরীক্ষা নিতে হবে। যার প্রশ্নপত্র শিক্ষা সংসদের তরফ থেকে ২৩ নভেম্বরের মধ্যে প্রতিটি স্কুলে পাঠিয়ে দেওয়া হবে। পরীক্ষার্থীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন। শুধু মাত্র সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক-শিক্ষার্থীরাই প্র্যাক্টিকাল পরীক্ষা নেবেন, উত্তরপত্র মূল্যায়ন করবেন।

যদি স্কুলে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক না থাকেন, তা হলে অন্য স্কুলের শিক্ষক পরীক্ষা নেবেন। মার্কস ফয়েল-এর বিশেষ জায়গায় পরীক্ষার্থীকে স্বাক্ষর করতে হবে। যদি কোনও পরীক্ষার্থীর স্বাক্ষর না থাকে, তা হলে তাঁকে অনুপস্থিত বলে ধরা নেওয়া হবে। ২০২৩ সালের পরীক্ষার্থীদের প্র্যাক্টিক্যাল খাতা সংসদে জমা দিতে হবেনা। কিন্তু স্কুলগুলিতে সংরক্ষণ করে রাখতে হবে পরবর্তী সময়ের প্রয়োজনে।

Advertisement

https://wbchse.nic.in/html/index.html সংসদের এই নিজস্ব ওয়েবসাইট থেকে বিস্তারিত জানতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন