Government Jobs

শুধুমাত্র দ্বাদশ পাশেই সরকারি চাকরি! কোন কোন বিভাগে রয়েছে কাজের সুযোগ?

সরকারি চাকরির বেতন কাঠামো বা চাকরিক্ষেত্রে নিরাপত্তা আজকের দিনেও যে দারুণ আকর্ষণীয়, তা বলাই বাহুল্য। নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকলে নিয়োগ পরীক্ষার মাধ্যমেই চাকরিগুলি পেতে পারেন দ্বাদশ পাশ যুবক-যুবতীরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:০৮
Share:
০১ ১০

অনেক ক্ষেত্রেই দ্বাদশের পর বহু ছেলেমেয়ের আর পড়াশুনো চালিয়ে যাওয়া সম্ভব হয় না। তাদের জন্য যে সরকারি চাকরিগুলি রয়েছে, তার খোঁজ রইল এখানে ।

০২ ১০

এসএসসি-র চাকরি: স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) বিভিন্ন মন্ত্রক ও সরকারি বিভাগে নিয়োগ পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করে। এসএসসি-র যে পরীক্ষাগুলির মাধ্যমে দ্বাদশ পাশ ব্যাক্তিদের সরকারি চাকরিতে নিয়োগ করা হয়, সেগুলি হল-- এসএসসি সিএইচএসএল ও এসএসসি স্টেনোগ্রাফার পরীক্ষা।

Advertisement
০৩ ১০

এসএসসি-র নিয়োগ পরীক্ষাগুলির মাধ্যমে প্রার্থীদের ডেটা এন্ট্রি অপারেটর, লোয়ার ডিভিশন ক্লার্ক, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, শর্টিং অ্যাসিস্ট্যান্ট, স্টেনোগ্রাফার ইত্যাদি নানা পদে নিয়োগ করা হয়।

০৪ ১০

রেলে চাকরি: ভারতীয় রেলেও দ্বাদশ পাশ প্রার্থীদের সুরক্ষিত ও ভাল বেতনের চাকরির সুযোগ রয়েছে। এ ছাড়াও রেলে চাকরি পেলে প্রার্থীরা রেলওয়ে কোয়ার্টারে বসবাসের ব্যবস্থা, চিকিৎসা ও যাতায়াত ব্যবস্থার ক্ষেত্রেও বিশেষ সুযোগ সুবিধা ভোগ করেন।

০৫ ১০

রেলে চাকরির জন্য প্রার্থীদের ভারতের রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি) আয়োজিত নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এর মাধ্যমে রেলে ক্লার্ক পদে, অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে ও রেলওয়ে কনস্টবল পদে চাকরির সুযোগ পান দ্বাদশ পাশ প্রার্থীরা।

০৬ ১০

প্রতিরক্ষা বিভাগে চাকরি: দ্বাদশ পাশের পর প্রার্থীরা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) আয়োজিত ভারতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি (এনডিএ)-র পরীক্ষা দিয়ে অ্যাকাডেমির সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীতে চাকরির সুযোগ পেতে পারেন।

০৭ ১০

ভারতীয় বিমান বাহিনী: একইসঙ্গে ভারতীয় বিমানবাহিনীতে এয়ারম্যান ও এয়ারউওম্যান পদে দ্বাদশ পাশ ব্যক্তিদের নিযুক্ত করা হয়।

০৮ ১০

সরকারি ব্যাঙ্কে চাকরি: বিভিন্ন সরকারি ব্যাঙ্কে প্রবেশনারি ক্লার্ক, মাল্টিটাস্কিং স্টাফ, স্টেনোগ্রাফার, ডেটা এন্ট্রি অপারেটর,টেলিফোনিস্ট ইত্যাদি পদে দ্বাদশ পাশ প্রার্থীদের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হয়।

০৯ ১০

এ ছাড়া, রাজ্য পুলিশের নিয়োগ পরীক্ষার মাধ্যমে কনস্টেবল, সাব-ইন্সপেক্টর পদে এবং রাজ্যের অন্যান্য দফতরের নিয়োগ পরীক্ষার মাধ্যমে দ্বাদশ পাশ প্রার্থীদের নানা চাকরিতে নিযুক্ত করা হয়।

১০ ১০

প্রতিটি নিয়োগ পরীক্ষাতেই ধার্য করা হয় আলাদা আলাদা যোগ্যতার মাপকাঠি এবং প্রতি ক্ষেত্রের বেতন কাঠামোও আলাদা। তাই নিয়োগ সংক্রান্ত খুঁটিনাটি জানতে আগ্রহীদের সংশ্লিষ্ট বিভাগের ওয়েবসাইটে যেতে হবে।

সব ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement