BU Internship 2023

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশিপের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের তরফে আয়োজিত পাঁচ সপ্তাহের ইন্টার্নশিপের মাধ্যমে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম-সহ একাধিক বিষয়ে উন্নত পরিকাঠামো ব্যবহার করার প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৪:৪৩
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে ইন্টার্নশিপ করানো হবে। এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, পদার্থবিদ্যা বিভাগের তরফে ‘কস্ট এফিশিয়েন্ট অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ইউজ়িং জিনএসএস অ্যান্ড নেভিক’ শীর্ষক ইন্টার্নশিপটি পাঁচ সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে।

Advertisement

এই ইন্টার্নশিপটি প্রোগ্রাম অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বোর্ড (এসইআরবি)-এর ‘অ্যাক্সেলারেট বিজ্ঞান’-র অধীনে আয়োজন করা হয়েছে। মোট পাঁচ জনকে এই ইন্টার্নশিপের জন্য বাছাই করে নেওয়া হবে। উল্লিখিত ক্ষেত্রে কাজ করতে আগ্রহীদের পদার্থবিদ্যা, ইলেকট্রনিক্স, জিওস্পেশিয়াল টেকনোলজির মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

আবেদনকারীদের মেধা, গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম কিংবা সমতুল্য বিষয়ে জ্ঞানের ভিত্তিতে বাছাই করে নেওয়া হবে। নিযুক্তরা প্রতি মাসে ৩০,০০০ টাকা ভাতা হিসাবে পাবেন। ইন্টার্নশিপ চলাকালীন তাঁদের কম খরচে অ্যাপ্লিকেশন তৈরি করার কৌশল, স্যাটেলাইট সিগন্যাল ব্যবহার করার মতো একাধিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে অ্যাসাইনমেন্ট কিংবা টাস্কের মাধ্যমে ইন্টার্নদের মেধার মূল্যায়ন করা হবে। ইন্টার্নশিপ শেষ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন।

Advertisement

২১ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে ইন্টার্নশিপ শুরু হওয়ার তারিখ জানিয়ে দেওয়া হবে। তাই আগ্রহীদের ১৫ ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। তাঁদের অনলাইনে একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদন জানাতে হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন