NIELIT Kolkata Courses 2024

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে বিশেষ কোর্স করাবে যাদবপুরের কেন্দ্রীয় সংস্থা

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির যাদবপুর কেন্দ্রে সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে ক্লাস করানো হবে। এই সার্টিফিকেট কোর্স মোট ৬০ ঘন্টায় সম্পূর্ণ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৪:৫৯
Share:

প্রতীকী চিত্র।

তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নেটওয়ার্কিংয়ের প্রয়োগ এখন প্রায় সর্বত্রই। একই সঙ্গে বাণিজ্য এবং শিক্ষাক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহারের বিপুল চাহিদা রয়েছে। পাশাপাশি, লিনাক্সের মতো কোডিং ল্যাঙ্গুয়েজ যথেষ্ট জনপ্রিয়। তাই সংশ্লিষ্ট বিষয়গুলি স্বল্প সময়ে মধ্যে শেখাতে বিশেষ পাঠক্রমের আয়োজন করা হয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির যাদবপুর কেন্দ্রে। কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের তরফে আগ্রহী পড়ুয়াদের জন্য একটি কোর্স করানো হবে। কোর্সটি ৬০ ঘন্টার মধ্যে সম্পূর্ণ হবে। ক্লাস নেবেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির যাদবপুর কেন্দ্রের অধ্যাপকেরা।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এই কোর্সটি দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু করে যে কোনও বিষয়ে স্নাতকরা করার সুযোগ পারবেন। ‘সার্টিফিকেট কোর্স ইন নেটওয়ার্ক অ্যান্ড লিনাক্স অ্যাডমিনিস্ট্রেশন’ শীর্ষক কোর্সের ক্লাস শুরু হবে ১৭ এপ্রিল। প্রতি সপ্তাহে সোমবার এবং বুধবার সকাল ১০টা থেকে দুপুর ২টো এই কোর্সের ক্লাস করানো হবে প্রতিষ্ঠানের যাদবপুরের ক্যাম্পাসে।

পাঠক্রমে ডেটা কমিউনিকেশন, এফটিপি, টেলনেট, অ্যাডভান্স রাউটিং তৈরি করার বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, লিনাক্স ইনস্টল, শেল স্ক্রিপ্ট, বেসিক টু অ্যাডভান্সড কমান্ড লাইন ব্যবহারের কৌশলও শেখানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি পরীক্ষার মাধ্যমে অংশগ্রহণকারীদের মেধা যাচাই করার ব্যবস্থাও থাকবে। প্রতিষ্ঠানের তরফে সমস্ত অংশগ্রহণকারীদের শংসাপত্র প্রদান করা হবে।

Advertisement

আগ্রহীদের মোট ১৫,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। অফলাইনে প্রতিষ্ঠানের যাদবপুরের কেন্দ্রে উপস্থিত হয়ে একটি ফর্ম পূরণ করে তার সঙ্গে কোর্স ফি এবং ৫০ টাকা আবেদনমূল্য জমা দেওয়ার রসিদও পাঠাতে হবে। এর পর প্রার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের তরফে যোগাযোগ করে ক্লাস সম্পর্কিত তথ্য দিয়ে দেওয়া হবে। ১৫ এপ্রিলের আগে আবেদনপত্র জমা দিতে হবে। ক্লাসের বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন