AIMA MAT 2024 Registration

ম্যানেজমেন্ট নিয়ে পড়তে আগ্রহী? জেনে নিন ম্যাট-এর খুঁটিনাটি তথ্য

দেশের সমস্ত বিজ়নেস স্কুলে ম্যানেজমেন্ট শাখার বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি হওয়ার জন্য ম্যানেজেমেন্ট অ্যাপটিটিউড টেস্ট (ম্যাট) নেওয়া হয়ে থাকে। সম্প্রতি চলতি বছরের পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণের প্রক্রিয়াও শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৬:৪৮
Share:

ছবি: সংগৃহীত।

ম্যানেজমেন্ট নিয়ে স্নাতকোত্তর পর্বে পড়াশোনা করতে আগ্রহীদের একটি সর্বভারতীয় পরীক্ষায় বসতে হয়। এই পরীক্ষার নাম ম্যানেজমেন্ট অ্যাপটিটিউড টেস্ট (ম্যাট)। চলতি বছরের সেই পরীক্ষায় নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। সংশ্লিষ্ট পরীক্ষাটি কারা দিতে পারবেন, কী ভাবে আবেদন করবেন, নাম নথিভুক্তকরণের শেষ দিন কবে— এ বিষয়ে রইল সবিস্তার তথ্য।

Advertisement

এই পরীক্ষাটিতে মোট ১৫০ নম্বরের প্রশ্নের উত্তর লিখতে হয়। এর জন্য মোট ১২০ মিনিট সময় দেওয়া হয়ে থাকে। ল্য়াঙ্গুয়েজ কম্প্রিহেনশন, ইন্টেলিজেন্স অ্যান্ড ক্রিটিক্যাল রিজ়নিং, ম্যাথমেটিক্যাল স্কিলস, ডেটা অ্যানালিসিস অ্যান্ড সাফিশিয়েন্সি এবং ইকোনমিক অ্যান্ড বিজ়নেস এনভায়রনমেন্ট— এই পাঁচটি বিভাগ থেকে প্রশ্ন করা হবে।

মোট তিনটি পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। সে ক্ষেত্রে সশরীরে কিংবা অনলাইন মাধ্যমে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা। পরীক্ষা ইন্টারনেট বেসড টেস্ট (আইবিটি), পেপার বেসড টেস্ট (পিবিটি) এবং কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতি নেওয়া হবে। যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা এই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। যাঁরা স্নাতক স্তরে পাঠরত রয়েছেন এবং চূড়ান্ত পর্বের পড়াশোনা করছেন, শর্ত সাপেক্ষে তাঁরাও আবেদন করার সুযোগ পাবেন।

Advertisement

আবেদন জমা দেওয়ার পাশাপাশি ২,১০০ টাকা জমা দিতে হবে। আবেদনের জন্য অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। সেই পোর্টালে নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে একটি বৈধ ইমেল আইডি, প্রার্থীর ছবি, তাঁর স্বাক্ষরের ছবি এবং শিক্ষাগত যোগ্যতার নথি জমা দিতে হবে। একই সঙ্গে, কোন কোন কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে, তা-ও বেছে নিতে পারবেন পরীক্ষার্থীরা।

নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ২৮ মে পর্যন্ত সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ৩০ মে থেকে। ২ জুন পেপার বেসড টেস্ট (পিবিটি) এবং কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) নেওয়া হবে ২৬ মে। ফলাফল প্রকাশিত হবে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে।

প্রসঙ্গত, এই পরীক্ষাটি ফেব্রুয়ারি, মে, সেপ্টেম্বর এবং ডিসেম্বর— সব মিলিয়ে বছরে চার বার দেওয়ার সুযোগ রয়েছে। উল্লেখ্য, দেশের বিভিন্ন বিজ়নেস স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগগুলিতে স্নাতকোত্তর পর্বে ম্যানেজমেন্ট নিয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে ম্যাট স্কোরকে মান্যতা দেওয়া হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন